এইচএসসি পরীক্ষার সংশোধিত রুটিন ২০২২ pdf

এমসি রিপোর্ট
বুধবার, ১২ অক্টোবর ২০২২ | ৮:৫৯ অপরাহ্ণ
ভোটের কারণে পেছালো এসএসসি পরীক্ষা

চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার সংশোধিত রুটিন (সময়সূচি) ২০২২ pdf প্রকাশিত হয়েছে। সংশোধিত রুটিন অনুযায়ী, আগামী ৬ নভেম্বর থেকে শুরু হবে এইচএসসির লিখিত পরীক্ষা, যা চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত। আর লিখিত শেষে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৫ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বরের মধ্যে।

বুধবার (১২ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ও আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটির আহ্বায়ক অধ্যাপক মো. আবুল বাশার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, সকাল শিফটের পরীক্ষা বেলা ১১টা থেকে শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত চলবে। আর বিকেল শিফটের পরীক্ষা শুরু হবে দুপুর ২টা থেকে। যা চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এইচএসসি পরীক্ষার সংশোধিত রুটিন ২০২২ pdf

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পরীক্ষার সময় দুই ঘণ্টা। এরমধ্যে এমসিকিউয়ের জন্য ২০ মিনিট এবং রচনামূলক/ সৃজনশীল পরীক্ষার সময় এক ঘণ্টা ৪০ মিনিট। এছাড়া পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। আর এমসিকিউ ও রচনামূলক অংশের পরীক্ষার মধ্যে সময়ের কোনো বিরতি থাকবে না বলেও এতে উল্লেখ রয়েছে।

চলতি বছর পুনর্বিন্যাস পাঠ্যসূচি অনুযায়ী এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা না নিয়ে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে তার নম্বর দেওয়া হবে।

সংশোধিত আসন বিন্যাস দেখতে ক্লিক করুন :

এইচএসসি পরীক্ষার সংশোধিত আসন বিন্যাস ২০২২ প্রকাশ

আগামী ৬ নভেম্বর থেকে চলতি বছরের এইচএসসি পরীক্ষা শুরু হচ্ছে। এ পরীক্ষার সংশোধিত আসন বিন্যাস প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার (১১ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের উপপরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ জাহিদ বক্ত চৌধুরী সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বোর্ডের ওয়েবসাইটে সংশোধিত এ আসন বিন্যাস প্রকাশিত হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উচ্চমাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা-২০২২ এর কেন্দ্র তালিকা, কেন্দ্রের কোড নম্বর, কেন্দ্রের আওতাধীন কলেজের নাম, কলেজের কোড নম্বর, কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা, তত্ত্বাবধায়ক কর্মকর্তা ইত্যাদির বিবরণ প্রদান করা হলো : কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষের নিকট থেকে কেন্দ্র ফি এর টাকা গ্রহণ করে গোপনীয় কাগজপত্র জেলা প্রশাসকের মাধ্যমে, সাদা উত্তরপত্র অন্যান্য কাগজপত্র ঢাকা শিক্ষা বোর্ড থেকে সংগ্রহ করে পরীক্ষা পরিচালনা করবেন। প্রতিদিন পরীক্ষা শেষে সন্ধ্যা ৭টার মধ্যে ডাকযোগে ওএমআর এর প্রথম অংশ ঢাকা শিক্ষা বোর্ড কম্পিউটার কেন্দ্রে এবং উত্তরপত্রসমূহ পরীক্ষা পরিচালনা নীতিমালা মোতাবেক পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর প্রেরণ করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কেন্দ্রসমূহ মূল কেন্দ্র থেকে টাকা ও প্রয়োজনীয় কাগজপত্র গ্রহণ করে পরীক্ষা পরিচালনা করবেন এবং পরীক্ষা শেষে এতদসংক্রান্ত যাবতীয় কাগজপত্র মূল কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার নিকট জমা দিবেন। জেলা সদরে জেলা প্রশাসক এবং উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার পরীক্ষা কেন্দ্রের তত্ত্বাবধায়ক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন। এইচএসসি পরীক্ষা কেন্দ্র হিসেবে নির্বাচিত কলেজের অধ্যক্ষ অথবা ভারপ্রাপ্ত অধ্যক্ষ বা স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত কর্মকর্তা হবেন অধ্যক্ষ অথবা ভারপ্রাপ্ত অধ্যক্ষ বা কলেজের সিনিয়র কোন অধ্যাপক।

এইচএসসির সংশোধিত আসন বিন্যাস দেখতে এখানে ক্লিক করুন

সাধারণত বছরের এপ্রিল মাসে শুরু হয় এইচএসসি ও সমমানের পরীক্ষা। কিন্তু করোনা সংক্রমণের কারণে প্রায় আড়াই বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষাপঞ্জি এলোমেলো হয়ে যায়। ফলে পিছিয়ে যায় চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা।

পূর্ববর্তী নিবন্ধএইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ pdf -HSC Routine 2022 all board
পরবর্তী নিবন্ধএইচএসসি পরীক্ষার সংশোধিত আসন বিন্যাস ২০২২