এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ pdf -HSC Routine 2022 all board

নিজস্ব প্রতিবেদক
সোমবার, ১০ অক্টোবর ২০২২ | ৮:২৪ অপরাহ্ণ
এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত, এপ্রিলে নতুন রুটিন

বহুল প্রতিক্ষীত এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ pdf প্রকাশ করা হয়েছে। আগামী ৬ নভেম্বর এইচএসসি পরীক্ষা শুরু হবে। তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে ১৩ ডিসেম্বর। ১৫ ডিসেম্বর শুরু হবে ব্যবহারিক পরীক্ষা।

আজ সোমবার (১২ সেপ্টেম্বর) এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

এর আগে এইচএসসি পরীক্ষার তিনটি খসড়া রুটিনে ৩ নভেম্বর, ৫ নভেম্বর ও ৯ নভেম্বর পরীক্ষা শুরুর প্রস্তাব থাকলেও আগামী ৬ নভেম্বর পরীক্ষার দিন নির্ধারিত হয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার স্বাক্ষরিক সূচিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়েছে, সকল পরীক্ষা হবে ২ ঘণ্টার। এর মধ্যে বহুনির্বাচনী প্রশ্নের জন্য ২০ মিনিট এবং সৃজনশীল বা রচনামূলকের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট সময় পাবে পরীক্ষার্থীরা। দুই ধরনের প্রশ্নের মধ্যে কোনো বিরতি থাকবে না। প্রথমে বহুনির্বাচনী এবং পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর অন্তত ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের আসন গ্রহণ করতে হবে।

চলতি বছরের এইচএসসি পরীক্ষায় প্রায় ১৫ লাখ শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছেন। অন্যান্য বছরের হিসেবে প্রতি বছর দেড় থেকে দুই লাখ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ থেকে ঝড়ে পড়েন। সে অনুযায়ী ১৩ থেকে সাড়ে ১৩ লাখ ছাত্রছাত্রী এ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেন।

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ pdf প্রকাশ

এদিকে বন্যা পরিস্থিতির কারণে পেছানো এসএসসি-সমমান পরীক্ষা ১৫ সেপ্টেম্বর শুরু হচ্ছে। এবারের এসএসসি পরীক্ষা ১৫ অক্টোবর পর্যন্ত নেয়া হবে। এরমধ্যে তত্ত্বীয় পরীক্ষা ১ অক্টোবর পর্যন্ত চলবে। এরপর ১০ থেকে ১৫ অক্টোবর ব্যবহারিক পরীক্ষা নেওয়া হবে।

চলতি বছরের এইচএসসি পরীক্ষা পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। এইচএসসিতে এবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা না নিয়ে তা সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে নম্বর দেওয়া হবে।

সাধারণত প্রতি বছর ফেব্রুয়ারিতে এসএসসি এবং এপ্রিলে এইচএসসি পরীক্ষা শুরু হয়। কিন্তু গত বছর করোনা মহামারির কারণে তা সম্ভব হয়নি। দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় গত বছর এসএসসি পরীক্ষা নেওয়া হয় প্রায় নয় মাস পর। পরীক্ষা নেয়া হয় নভেম্বরের মাঝামাঝি আর এইচএসসি পরীক্ষা হয় ডিসেম্বরের প্রথম সপ্তাহে।

সময়সূচি দেখতে ক্লিক করুন এখানে

এইচএসসির সংশোধিত রুটিন ২০২২ প্রকাশ :

এদিকে, চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার সংশোধিত সময়সূচি (রুটিন) প্রকাশিত হয়েছে। সংশোধিত রুটিন অনুযায়ী, আগামী ৬ নভেম্বর থেকে শুরু হবে এইচএসসির লিখিত পরীক্ষা, যা চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত। আর লিখিত শেষে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৫ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বরের মধ্যে।

বুধবার (১২ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ও আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটির আহ্বায়ক অধ্যাপক মো. আবুল বাশার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, সকাল শিফটের পরীক্ষা বেলা ১১টা থেকে শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত চলবে। আর বিকেল শিফটের পরীক্ষা শুরু হবে দুপুর ২টা থেকে। যা চলবে বিকেল ৪টা পর্যন্ত।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পরীক্ষার সময় দুই ঘণ্টা। এরমধ্যে এমসিকিউয়ের জন্য ২০ মিনিট এবং রচনামূলক/ সৃজনশীল পরীক্ষার সময় এক ঘণ্টা ৪০ মিনিট। এছাড়া পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। আর এমসিকিউ ও রচনামূলক অংশের পরীক্ষার মধ্যে সময়ের কোনো বিরতি থাকবে না বলেও এতে উল্লেখ রয়েছে।

চলতি বছর পুনর্বিন্যাস পাঠ্যসূচি অনুযায়ী এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা না নিয়ে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে তার নম্বর দেওয়া হবে।

সংশোধিত আসন বিন্যাস দেখতে ক্লিক করুন :

পূর্ববর্তী নিবন্ধআইসিপিসি প্রতিযোগিতা চট্টগ্রামে চ্যাম্পিয়ন এবং জাতীয় পর্যায়ে ১৬তম কুবি
পরবর্তী নিবন্ধএইচএসসি পরীক্ষার সংশোধিত রুটিন ২০২২ pdf