এইচএসসির প্রবেশপত্র বিতরণ শুরু ২২ অক্টোবর

এমসি রিপোর্ট
রবিবার, ১৬ অক্টোবর ২০২২ | ৪:৩৫ অপরাহ্ণ
অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়ন চায় এইচএসসি পরীক্ষার্থীরা

চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসির) পরীক্ষার প্রবেশপত্র বিতরণ শুরু হবে ২২ অক্টোবর। সম্প্রতি ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশারের সইকৃত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২২ অক্টোবর ঢাকা মহানগর ও ঢাকা জেলা, গাজীপুর, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ এবং মানিকগঞ্জ জেলার প্রবেশপত্র বিতরণ করা হবে।

এ সময় ২৩ অক্টোবর নরসিংদী, টাংগাইল, ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, রাজবাড়ী, গোপালগঞ্জ ও কিশোরগঞ্জ জেলার প্রবেশপত্র বিতরণ করা হবে বলেও জানানো হয়।

এতে আরও বলা হয়, সংশ্লিষ্ট কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা নিজে অথবা তার প্রাধিকারপ্রাপ্ত কোনো শিক্ষককে (স্বাক্ষর সত্যায়িতসহ) কেন্দ্রের আওতাধীন সব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রবেশপত্র অফিস সময়ে গ্রহণ করার জন্য অনুরোধ করা হলো।

এইচএসসির প্রবেশপত্র বিতরণ শুরু ২২ অক্টোবর

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার প্রবেশপত্র ২২ ও ২৩ অক্টোবর উচ্চমাধ্যমিক পরীক্ষা শাখা থেকে বিতরণ করা হবে। সংশ্লিষ্ট কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা নিজে অথবা তাঁর প্রাধিকার প্রাপ্ত কোনো শিক্ষককে (স্বাক্ষর সত্যায়িতসহ) কেন্দ্রের আওতাধীন সব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রবেশপত্র অফিস সময়ে গ্রহণ করার জন্য অনুরোধ করা হলো।

কোনো অবস্থাতেই শিক্ষক ব্যতীত অন্য কাউকে প্রবেশপত্র নেওয়ার জন্য ক্ষমতা প্রদান করা যাবে না। কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হলে, আবেদনপত্রে গভর্নিং বডির সভাপতি, জেলা প্রশাসক/উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রতিস্বাক্ষর থাকতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের প্রবেশপত্র যাচাইপূর্বক কোনো প্রকার ত্রুটি/কম/বেশি হলে ৩১ অক্টোবরের মধ্যে উপপরীক্ষা নিয়ন্ত্রকের (উচ্চমাধ্যমিক) নিকট নিম্নের ছক অনুযায়ী আবেদনপত্র জমা দিয়ে সংশোধন করে নিতে হবে। অন্যথায় পরীক্ষায় কোনো প্রকার জটিলতার সৃষ্টি হলে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানেরাই দায়ী থাকবেন।

এর আগে এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ করা হয়েছে। সংশোধিত রুটিন অনুসারে, এইচএসসি পরীক্ষা আগামী ৬ নভেম্বর থেকে শুরু হবে। এইচএসসি তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে ১৩ ডিসেম্বর। ব্যবহারিক পরীক্ষা শুরু হবে ১৫ ডিসেম্বর। ২২ ডিসেম্বর শেষ হবে ব্যবহারিক পরীক্ষা।

পূর্ববর্তী নিবন্ধককবরক ভাষায় অসমাপ্ত আত্মজীবনী অনুবাদ করলেন কুবি শিক্ষার্থী
পরবর্তী নিবন্ধনোবিপ্রবিসাসের ৮ম প্রতিষ্ঠাবার্ষিকী পালন