ইসি নিয়োগ বিলে রাষ্ট্রপতির সম্মতি

অনলাইন ডেস্ক
রবিবার, ৩০ জানুয়ারি ২০২২ | ১২:২৫ পূর্বাহ্ণ
দুর্নীতিবাজদের শাস্তি নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থার আহ্বান রাষ্ট্রপতির

ইসি নিয়োগ বিলে রাষ্ট্রপতির সম্মতি : জাতীয় সংসদে পাস হওয়া বহুল আলোচিত ‘প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২’ অনুমোদন করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

শনিবার (১৯ জানুয়ারি) রাতে রাষ্ট্রপতি বিলটিতে স্বাক্ষর করেন বলে জানিয়েছেন সংসদ সচিবালয়ের পরিচালক (গণসংযোগ) তারিক মাহমুদ।

গত বৃহস্পতিবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনে সংবিধান নির্দেশিত ওই বিলটি বিরোধী দলের আপত্তির মুখে সংসদে পাস হয়। এর আগে গত রবিবার আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক ওই বিলটি সংসদে উত্থাপনের পর তা অধিকতর পরীক্ষার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

ইসি নিয়োগ বিল রাষ্ট্রপতির সম্মতি

পরীক্ষা-নিরীক্ষা শেষে বিলের দুটি ধারায় গুরুত্বপূর্ণ পরিবর্তনসহ পাসের সুপারিশ করে গত বুধবার সংসদে প্রতিবেদন জমা দেয় আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

গত ২৭ জানুয়ারি বিলটি জাতীয় সংসদে পাস হয়। নতুন এই আইন অনুযায়ী সার্চ কমিটি গঠনের মাধ্যমে নতুন প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ করা হবে।

সংসদে পাস হওয়া কোনো বিলে রাষ্ট্রপতি সম্মতি দিলে সেটা আইনে পরিণত হয়। আইনে উল্লেখিত বিধান অনুযায়ী তা কার্যকর হয়। এই বিলটি অবিলম্বে কার্যকর হওয়ার কথা বলা হয়েছে। ফলে আইনে পরিণত হওয়ার সঙ্গে সঙ্গেই এটা কার্যকর বলে গণ্য হবে।

জাতীয় সংসদ সচিবালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ একাদশ জাতীয় সংসদের ষোড়শ অধিবেশনে পাস হওয়া প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ এ তার সদয় সম্মতি প্রদান করেছেন। ’

কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের মেয়াদ আগামী ১৪ ফেব্রুয়ারি শেষ হবে। ১৫ ফেব্রুয়ারি নতুন কমিশন দায়িত্ব নেবে।

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধবেসরকারি বিশ্ববিদ্যালয় ভর্তিতে সর্তকতা এইচএসসি ফলের পর
পরবর্তী নিবন্ধদ্রুত স্কুল খুলে দেওয়ার আহ্বান ইউনিসেফের