ভার্চুয়ালি নয়, আগের মতোই হবে বইমেলা

এমসি রিপোর্ট
রবিবার, ১৩ ডিসেম্বর ২০২০ | ২:১৩ অপরাহ্ণ
এবছর ভার্চুয়ালি হবে একুশে বইমেলা

বাঙালির প্রাণের উৎসব অমর একুশে বইমেলা। বইপ্রেমী, লেখক ও প্রকাশকের এ মেলা করোনার কারণে অনিশ্চিত হয়ে উঠেছিল। জল্পনা ছিল বইমেলা ভার্চুয়ালি হতে পারে। তবে ১৩ ডিসেম্বর বাংলা একাডেমিতে অনুষ্ঠিত এক সভা শেষে জানা গেছে, বইমেলা আগের মতোই হবে। তবে তারিখ পরিবর্তন করা হবে।

জানা যায়, দেশে করোনাভাইরাস সংক্রমণের কারণে বর্তমান পরিস্থিতিতে অমর একুশে বইমেলা ২০২১ ভার্চুয়ালি না সরাসরি অনুষ্ঠিত হবে, এ নিয়ে দ্বিধায় পড়ে যায় বাংলা একাডেমি। তাই বইমেলা ভার্চুয়ালি করার প্রস্তাব দেয় প্রতিষ্ঠানটি।

এ ঘোষণার পর সামাজিক যোগাযোগমাধ্যমে প্রতিবাদ জানান কবি-লেখকরা। তারা সময় পরিবর্তন করে শারীরিক উপস্থিতেই বইমেলা আয়োজনের আহ্বান জানান।

সেই সূত্র ধরে আজ রবিবার (১৩ ডিসেম্বর) বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীর সঙ্গে প্রকাশকদের একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় নতুন করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ।

তিনি আরও জানান, স্বাস্থ্যবিধি মেনে কীভাবে বইমেলা হবে তার একটি দিকনির্দেশনামূলক প্রস্তাব বাংলা একাডেমির কাছে জমা দেবে জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি, বাংলাদেশ পুস্তক প্রকাশক এবং বিক্রেতা সমিতি।

রবিবার সকালে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী ও মেলা উদযাপন কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদের সঙ্গে আলোচনা শেষে প্রকাশক সমিতির নেতারা এ তথ্য জানান। পরবর্তীতে মেলার সময়সূচি জানিয়ে দেওয়া হবে।

প্রতি বছর ১ ফেব্রুয়ারি থেকে শুরু হয় বইমেলা। আসন্ন বইমেলার স্টল বরাদ্দের শেষ সময় ছিল ৭ ডিসেম্বর। এই সময়ের মধ্যে মাত্র ৮৬ জন স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দ চেয়ে আবেদন করেন।

পূর্ববর্তী নিবন্ধচলতি মাসেই এইচএসসি-আলিমের ফলাফল
পরবর্তী নিবন্ধশিক্ষার্থীদের স্কুলে ফেরাতে সরকার প্রস্তুতি নিচ্ছে: প্রধানমন্ত্রী