অন্তঃসত্ত্বা ও প্রসূতিকে করোনা টিকা দেওয়ার সুপারিশ

অনলাইন ডেস্ক
সোমবার, ০২ আগস্ট ২০২১ | ৪:৫৫ অপরাহ্ণ
দেশে করোনা টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু
ফাইল ছবি

অন্তঃসত্ত্বা ও সদ্য সন্তান প্রসবকারী মায়েরাও করোনা ভাইরাসের টিকা নিতে পারবেন বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তর। মাতৃদুগ্ধ সপ্তাহ ২০২১ উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত একটি অনলাইন অনুষ্ঠানে এ কথা জানানো হয়।

আজ সোমবার (২ আগস্ট) অনলাইনে ‘মাতৃদুগ্ধ দিবস ২০২১’ ও (১-৭ আগস্ট) মাতৃদুগ্ধ সপ্তাহ-২০২১ উদ্বোধন করা হয়।

এ সময় স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়, গর্ভবতী ও যাদের সন্তান এখনও মাতৃদুগ্ধ পান করেন এমন মায়েরা পরিপূর্ণ স্বাস্থ্যবিধি মেনে টিকা নিতে পারবেন। স্বাস্থ্যবিধি রক্ষার ক্ষেত্রে তারা যেন সচেতন থাকেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আগামী ৭ আগস্ট থেকে শুরু হচ্ছে গণ টিকা কার্যক্রম। গ্রামে ইউনিয়ন পর্যায় পর্যন্ত টিকার ব্যবস্থা করা হয়েছে। সেখানে গ্রামের পঞ্চাশোর্ধ্ব ব্যক্তিরা সহজেই টিকা নিতে পারবেন। যাদের টিকা নেওয়ার সুযোগ থাকবে তারা যেন টিকা নিয়ে নেন।

সুস্থ জাতি গঠনে শিশুদের মাতৃদুগ্ধ পান করার বিকল্প নেই। সরকারের নির্দেশনা অনুযায়ী বিভিন্ন সরকারি–বেসরকারি প্রতিষ্ঠানে যাতে মায়েরা নিরাপদে সন্তানদের দুগ্ধপান করানোর পরিবেশ পায় তার জন্য মাতৃদুগ্ধ কর্নার তৈরি করা হচ্ছে বলে এই অনুষ্ঠানে জানানো হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবিএম খুরশিদ আলম, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক সাহান আরা বানু, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আলী নূরসহ আরও অনেকে।

পূর্ববর্তী নিবন্ধআসবে করোনার নতুন ভ্যারিয়েন্ট, বিজ্ঞানীদের সতর্কতা
পরবর্তী নিবন্ধ৭ আগস্ট থেকে কারিগরি শিক্ষার্থীদের ক্লাস শুরু