৪৪ হাজার ছাড়ালো ডেঙ্গু রোগী, সুস্থ ৮৩ শতাংশ

মুক্ত ক্যাম্পাস প্রতিবেদন
বুধবার, ১৪ আগস্ট ২০১৯ | ১২:৩৮ পূর্বাহ্ণ | 144 বার পঠিত

দেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৪৪ হাজার ছাড়িয়েছে। মঙ্গলবার (১৩ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতালে নতুন করে আরও ১ হাজার ২০০ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন।

ইতোমধ্যে ঢাকাসহ সারাদেশে চলতি বছর ৪৪ হাজার নারী, পুরুষ ও শিশু এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ৮৩ শতাংশ ইতোমধ্যেই সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। এর আগের দু’দিন অর্থাৎ পূর্ববর্তী ৪৮ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ছিল যথাক্রমে ২ হাজার ৩৪৪ জন এবং ২ হাজার ৯৩ জন।

স্বাস্থ্য অধিদফতরের এক সূত্রে জানা গেছে, গত ১০ দিনে সারাদেশে ভর্তি ডেঙ্গু রোগীর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফেরার হার ক্রমাগতভাবে বাড়ছে। এ ছাড়া গত ৩ দিনে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যাও কমছে।
এতে সাম্প্রতিক সময়ে রাজধানীসহ সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হওয়া নিয়ে মানুষের মাঝে যে আতঙ্ক বিরাজ করছিল তা ধীরে ধীরে কাটছে।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৩ আগস্ট (মঙ্গলবার) পর্যন্ত সারাদেশের হাসপাতালে সর্বমোট ৪৪ হাজার ৪৭১ জন ডেঙ্গু জ্বরের রোগী ভর্তি হন। তাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৩৬ হাজার ৮৮৪ জন।

জানা গেছে, ঢাকার বাইরেও ১৫ হাজার ৪০১ জন ডেঙ্গু রোগীর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৭৮ শতাংশ অর্থাৎ ১১ হাজার ৯৬৮ জন।

১১ আগস্ট থেকে ১২ আগস্ট (আগের দিনের তুলনায়) আজ ১৩ আগস্ট ঢাকা ও ঢাকার বাইরে সর্বমোট ভর্তি রোগীর সংখ্যা যথাক্রমে ২ ও ১০ শতাংশ কমেছে।

মুক্ত ক্যাম্পাস/টিআর/জেডআর

পূর্ববর্তী নিবন্ধ‘লক্ষ্মীপুর আমার অহংকার’ অনলাইন গ্রুপের ঈদ পুনর্মিলনী
পরবর্তী নিবন্ধকাঁচা চামড়া রপ্তানির অনুমতি দিচ্ছে সরকার