৩ শতাংশ প্রণোদনা চায় বিজিএমইএ

সোমবার, ১৭ জুন ২০১৯ | ১:৩০ পূর্বাহ্ণ | 341 বার পঠিত

পোশাক রপ্তানিতে ৩ শতাংশ নগদ প্রণোদনা দাবি করেছেন তৈরি পোশাক শিল্পমালিকদের সংগঠন বিজিএমইএ। আগামী অর্থবছরের বাজেটে এর জন্য প্রয়োজনীয় বরাদ্দ রাখার দাবি জানিয়েছে সংগঠনটি।

আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেটে তৈরি পোশাক রপ্তানিতে ১ শতাংশ নগদ প্রণোদনা রাখার প্রস্তাব দিয়েছে সরকার। তবে শুরু থেকে বিজিএমইএর দাবি ছিল সব বাজারে রপ্তানির ক্ষেত্রে ৫ শতাংশ নগদ সহায়তা দিতে হবে।

প্রস্তাবিত বাজেট নিয়ে প্রতিক্রিয়া জানাতে আজ রোববার রাজধানীর গুলশানের একটি হোটেলে সংবাদ সম্মেলন করেন বিজিএমইএর সভাপতি রুবানা হক। সেখানে তিনি বলেন, সরকার মাত্র ১ শতাংশ নগদ প্রণোদনার প্রস্তাব দিয়েছে। কিন্তু রপ্তানিতে আমরা প্রণোদনার পরিমাণ ৩ শতাংশ করার প্রস্তাব জানাচ্ছি।

রুবানা বলেন, ৩ শতাংশ প্রণোদনার জন্য সরকারকে আরও অতিরিক্ত ২ শতাংশ প্রণোদনার অর্থ বরাদ্দ রাখতে হবে। এতে সরকারের খরচ বাড়বে ৫,৬৫০ কোটি টাকা। এক্ষেত্রে প্রণোদনার মোট পরিমাণ দাঁড়াবে ৮,৪৭৫ কোটি টাকা।

এর পাশাপাশি প্রতি ডলারের বিপরীতে ৫ টাকা অবমূল্যায়ন চেয়েছেন বিজিএমইএ সভাপতি। তিনি বলেছেন, এটা করা হলে বৈশ্বিক বাজারে রপ্তানিতে প্রতিযোগিতা সক্ষমতা বাড়বে বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানিকারকদের। এটা করতে হলে সরকারকে বাড়তি ১২,৪১৯ কোটি টাকা ব্যয় করতে হবে বলেও জানান তিনি।

উল্লেখ, বাজেট ঘোষণার আগে রফতানি খাতের জন্য ডলারপ্রতি অতিরিক্ত ৫ টাকা বিনিময় হার দেওয়ার দাবি করেছিল বিজিএমইএ। তখন তারা বলেছিল, এই সুবিধা দিলে পোশাক খাতের জন্য প্রয়োজনীয় অর্থের পরিমাণ প্রায় ১২ হাজার ৪১৯ কোটি টাকা। আগামী অর্থবছরের বাজেটে পোশাক রফতানিতে ১ শতাংশ নগদ সহায়তা দেওয়ার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সে জন্য বাজেটে ২ হাজার ৮২৫ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ রাখা হয়েছে।

মুক্ত ক্যাম্পাস/রানা

পূর্ববর্তী নিবন্ধভারতের কাছে নাস্তানাবুদ পাকিস্তান
পরবর্তী নিবন্ধসিআইএর এজেন্ট ছিলেন কিমের ভাই ন্যাম