২০২৩ সালের এসএসসি পূর্ণাঙ্গ সিলেবাসে, পরীক্ষা মার্চে

এমসি রিপোর্ট
বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর ২০২২ | ১২:৪১ অপরাহ্ণ | 195 বার পঠিত
এইচএসসির অ্যাসাইনমেন্ট ২৩ আগস্টের মধ্যে পাঠানোর নির্দেশ
ফাইল ছবি

২০২৩ সালের এসএসসি পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসে অনুুষ্ঠিত হবে। করোনাভাইরাসের ধাক্কা কাটিয়ে আগামী বছর এসএসসি ও সমমানের পরীক্ষা স্বাভাবিক ধারায় নিয়ে আসার পরিকল্পনা জানিয়েছেন শিক্ষা কর্মকর্তারা।মহামারী ও বন্যার কারণে সাত মাস পিছিয়ে বৃহস্পতিবার চলতি বছরের এসএসসি পরীক্ষা শুরু হয়েছে।

শিখন ঘাটতি থাকায় গত বছরের মত এবারও বিষয়, সিলেবাস ও নাম্বার কমিয়ে এ পরীক্ষা নেয়া হচ্ছে। তিন ঘণ্টার পরীক্ষা কমিয়ে আনা হয়েছে দুই ঘণ্টায়।

সংক্রমণ কমায় এখন স্বাভাবিক শ্রেণি কার্যক্রম চালাতে পারায় শিক্ষা সূচি মহামারীর আগের অবস্থায় ফিরিয়ে নিতে চাইছে শিক্ষা মন্ত্রণালয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের বলেন, ‌‌‌’আগামী বছর পরীক্ষা আরও এগিয়ে আনা হবে। আগে এসএসসি পরীক্ষা জানুয়ারিতে শুরু হত। সেখানে ফিরে যেতে না পারলেও মার্চে শুরু করার পরিকল্পনা রয়েছে।’
এ সময় সচিবের সঙ্গে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, আন্তঃবোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষসহ অন্য শিক্ষকরা।

২০২৩ এসএসসি পূর্ণাঙ্গ সিলেবাসে, পরীক্ষা মার্চে

আগামী বছর এসএসসির মত এইচএসসি পরীক্ষাও ‘সর্বোচ্চ এক মাস পেছাতে পারে’ বলে ধারণা দেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি তপন কুমার সরকার। সে অনুযায়ী শিক্ষার্থীদের প্রস্তুতি নেওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, “২০২৩ সালের পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসেই নেওয়া হবে।”

এ বছর মোট পরীক্ষার্থী ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। গত বছরের তুলনায় এবার ২ লাখ ২১ হাজার পরীক্ষার্থী কম।

প্রতিটি পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলবে। দুই ঘণ্টার এই পরীক্ষায় এমসিকিউ ২০ মিনিট, লিখিত ১ ঘণ্টা ৪০ মিনিট। পরীক্ষাকেন্দ্রে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের প্রবেশ করতে হবে।

পরীক্ষা উপলক্ষে ১২ সেপ্টেম্বর থেকে আগামী ২ অক্টোবর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখতে বলা হয়েছে।

এদিকে রাজধানীতে এসএসসি পরীক্ষার্থীদের পর্যাপ্ত সময় হাতে নিয়ে বের হতে অনুরোধ করেছে ডিএমপি ট্রাফিক বিভাগ। মূলত, কয়েক দিনের বৃষ্টিপাত ও রাস্তাঘাট খোঁড়াখুঁড়ির কারণে বিভিন্ন সড়কে পানি জমে যানবাহন চলাচলে ধীরগতি পরিলক্ষিত হওয়ায় এই অনুরোধ করা হয়েছে।

এ ছাড়া পরীক্ষা কেন্দ্রসমূহের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের প্রবেশ সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

গত ১৯ জুন এসএসসি পরীক্ষা শুরুর কথা থাকলেও সিলেটসহ দেশের বিভিন্ন অঞ্চলে বন্যা পরিস্থিতির কারণে তা পিছিয়ে যায়।

পূর্ববর্তী নিবন্ধএসএসসি পরীক্ষা ২০২২ শুরু আজ, পরীক্ষার্থী ২০ লাখ
পরবর্তী নিবন্ধকৃষি গুচ্ছ ফলাফল চ্যালেঞ্জ করবেন যেভাবে