২০২৩ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা সব বিষয়ে

এমসি রিপোর্ট
সোমবার, ১৯ সেপ্টেম্বর ২০২২ | ৫:৩৬ অপরাহ্ণ
ভোটের কারণে পেছালো এসএসসি পরীক্ষা

২০২৩ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা সব বিষয়ে অনুষ্ঠিত হবে। গত ১৮ সেপ্টেম্বর বাংলাদেশ আন্ত:শিক্ষা বোর্ড সমন্বয় কমিটির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৩ সালের এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষা সব বিষয়ে অনুষ্ঠিত হবে।

রবিবার (১৮ সেপ্টেম্বর) বাংলাদেশ আন্তশিক্ষা বোর্ড সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকারের স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। তবে সব বিষয়ে পরীক্ষা হলেও পূর্বঘোষণা অনুযায়ী, ২০২৩ সালেও পরীক্ষা হবে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড প্রণীত পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির ভিত্তিতে।

এতে বলা হয়, ২০২৩ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) প্রণীত ২০২৩ সালের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। ২০২৩ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা সব বিষয়ে অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এসএসসি পর্যায়ে আইসিটি পরীক্ষার পূর্ণ নম্বর ৫০ এবং অন্যান্য প্রতিটি বিষয়ে তিন ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর এইচএসসি পর্যায়ে প্রতিটি বিষয়ে তিন ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চলতি বছরে এসএসসি ও সমমানের পরীক্ষা পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসে তিন ঘণ্টার পরিবর্তে দুই ঘণ্টা অনুষ্ঠিত হচ্ছে।

পরীক্ষা ১ মাস পেছাতে পারে

স্বাভাবিক সময়ে এসএসসি ও সমমানের পরীক্ষা হতো বছরের ফেব্রুয়ারি মাসের শুরুতে। আর এইচএসসি ও সমমানের পরীক্ষা হতো এপ্রিল মাসের শুরুতে। কিন্তু করোনার সংক্রমণের কারণে পুরো শিক্ষাপঞ্জি এলোমেলোভাবে চলছে। এছাড়া দুই বছর ধরে কখনো পরীক্ষা ছাড়াই ফলাফল প্রকাশ করা হয়েছে। আবার কখনো পরীক্ষা হলেও সব বিষয়ে হয়নি।

২০২৩ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা সব বিষয়ে

এ অবস্থায় আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা স্বাভাবিক সময়ের চেয়ে এক মাস পেছাতে পারে। অর্থাৎ এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে শুরু না হয়ে এক মাস পেছাতে পারে।

এদিকে, চলতি বছর সেপ্টেম্বর মাসে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হলেও আগামী বছরের পরীক্ষা মার্চ মাসে শুরু করার পরিকল্পনা রয়েছে বলে এর আগে জানিয়েছিলেন শিক্ষা সচিব। এ ছাড়া এইচএসসি ও সমমানের পরীক্ষা এপ্রিলের পরিবর্তে মাসখানেক পেছাতে পারে বলে জানান তিনি।

উল্লেখ্য, করোনা ভাইরাস পরিস্থিতির কারণে গত বছরের এসএসসি ও এইচএসসি সমমানের পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা নেওয়া হয়েছিল এবং অন্যান্য বিষয়ে সাবজেক্ট ম্যাপিং করে পরীক্ষার ফল প্রকাশ করা হয়। ২০২২ এসএসসি ও এইচএসসি সমমানের পরীক্ষার সময়সীমা ও বিষয় কমিয়ে আনা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধচবি ভর্তির ইউনিটভিত্তিক মেধাতালিকা প্রকাশ
পরবর্তী নিবন্ধকৃষি গুচ্ছ রেজাল্ট চ্যালেঞ্জ ফল সোমবার