করোনাভাইরাস হয়ত কখনোই নির্মূল হবে না: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক
বৃহস্পতিবার, ১৪ মে ২০২০ | ৪:৪৮ পূর্বাহ্ণ | 165 বার পঠিত

নভেল করোনাভাইরাস হয়ত কখনোই নির্মূল হবে না। এ ভাইরাস অন্য ভাইরাসের সঙ্গে মিলে প্রতিবছর বিশ্বে মানুষের প্রাণহানির কারণ হয়ে দাঁড়াবে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্বাহী পরিচালক মাইক রায়ান।

বুধবার (১৩ মে) করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে মাইক রায়ান বলেন, এই ভাইরাসটি বর্তমান ভাইরাসের সঙ্গে মিলে থেকে যেতে পারে, এটা সম্পূর্ণ নির্মূল হবে না। যেমন এইচআইভি নির্মূল হয়নি। আমি এই দুইটি রোগকে একত্রে মেলাচ্ছি না। কিন্তু আমি এর বাস্তবতা সম্পর্কে অবগত হতে বলছি।

করোনা ভাইরাস (কোভিড-১৯) কবে পৃথিবী থেকে বিদায় নেবে কেউ বলতে পারবে না। দীর্ঘস্থায়ীভাবে এ ভাইরাস পৃথিবীতে রয়ে যেতে পারে। বছরের পর বছর মানুষ করোনা ভাইরাসে প্রাণ হারাবে। সারাবিশ্বের মানুষের কাছে বর্তমানে একটাই চাওয়া করোনা ভাইরাসমুক্ত পৃথিবী।

ভ্যাকসিন সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এ বিশেষজ্ঞ বলেন, দ্রুত কার্যকরি একটি ভ্যাকসিন আমাদের দরকার, যা সহজেই পাওয়া যাবে, সবার হাতের নাগালে পেতে হবে এবং আমরা এটা ব্যবহার করতে পারব।

তিনি বলেন, বিশ্বের জন্য কোভিড-১৯ হয়ত দীর্ঘ মেয়াদী একটি সমস্যা হয়ে থাকবে, আবার নাও থাকতে পারে।

তবে করোনাভাইরাসের ভবিষ্যৎ নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন মাইক রায়ান। তিনি বলেন, মহামারি করোনাভাইরাসের গতিপথ আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। ভাইরাসটির প্রাদুর্ভাব রোধ করতে বিশ্ব সম্প্রদায়কে ঐক্যবদ্ধ হতে হবে। ইতিমধ্যে আমরা দেখছি অনেক দেশ ভাইরাসটিকে নিয়ন্ত্রণে এনেছে। দেশগুলো জনস্বাস্থ্যের জন্য ব্যবস্থা গ্রহণ করেছে এটিও দেখেছি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হেলথ ইমারজেন্সি প্রোগ্রামের এই নির্বাহী পরিচালক বলেন, করোনা মানবজাতির সামনে ভিন্ন ভিন্ন ভয়ংকর রূপ নিয়ে হাজির হবে। ফলে এ ভাইরাসের প্রাদুর্ভাব হয়তো কখনোই শেষ হবে না। আমাদের বাস্তববাদী হওয়াটাই গুরুত্বপূর্ণ। কেননা এ ভাইরাস কবে অদৃশ্য হয়ে যাবে এটা কেউ অনুমান করতে পারবে বলে আমার মনে হয় না। এছাড়া কবে এর প্রকোপ দূর হবে তারও কোনো দিনক্ষণ নেই। এই রোগ হয়তো আমাদের জন্য দীর্ঘস্থায়ী এক সমস্যা হিসেবে থেকে যাবে, নাও থাকতে পারে।’

ডা. মাইক রায়ান বলছেন, হামসহ অন্যান্য অনেক রোগেরও তো ভ্যাকসিন রয়েছে, কিন্তু সেসব রোগ কিন্তু এখনো নির্মূল হয়ে যায়নি। ফলে করোনা ভাইরাস নির্মূল হওয়ার সম্ভাবনা নেই বলা চলে।

ওই কর্মসূচিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানোম গেব্রোয়াসুস বলেন, আমাদের উচিত ঐক্যবদ্ধ প্রচেষ্টায় মহামারিটিকে প্রতিরোধ করা।

প্রিয় পাঠক, দেশ বিদেশের সর্বশেষ আপডেট পেতে আমাদের সাথে ফেসবুক গ্র‌ুপে যুক্ত থাকুন: মুক্ত ক্যাম্পাস গ্রুপ

মুক্ত ক্যাম্পাস/এমআর

পূর্ববর্তী নিবন্ধকালিয়ায় ‘স্যার’ সম্বোধন না করলে মেলে না স্বাস্থ্যসেবা!
পরবর্তী নিবন্ধপাওনাদারকে জড়িয়ে করোনারোগী বললেন, ‘আমিও মরব-তুইও মর’