হোয়াইট হাউস ছাড়লেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
বুধবার, ২০ জানুয়ারি ২০২১ | ৮:৫৭ অপরাহ্ণ

মার্কিন যুক্তরাষ্ট্রের ১৫২ বছরের ইতিহাস ভেঙে নব-নির্বাচিত প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠানে অংশ না নিয়েই শেষবারের মতো হোয়াইট হাউস থেকে বেরিয়ে গেলেন ডোনাল্ড ট্রাম্প। খবর বিবিসির

বুধবার সকালে ট্রাম্প এবং মেলানিয়াকে নিতে হোয়াইট হাউসে অবতরণ করে মেরিন ওয়ান হেলিকপ্টার। এই কপ্টারে করে মেরিল্যান্ডে অবস্থিত মার্কিন বিমান ঘাঁটি জয়েন্ট বেস অ্যান্ড্রিউতে অবতরণ করেন ট্রাম্প ও মেলানিয়া।

সেখানে প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের শেষ দিন উপলক্ষে বিদায় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। গত এক সপ্তাহের মধ্যে ট্রাম্পকে হোয়াইট হাউস থেকে কোথাও বের হতে দেখা যায়নি। এক সপ্তাহ পর তিনি শেষবারের মতো হোয়াইট হাউস থেকে বিদায় নিলেন। জয়েন্ট বেস অ্যান্ড্রিউয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখার কথা ট্রাম্পের। এরপর সেখান থেকে তিনি যাবেন ফ্লোরিডার পাম বিচে। ১৮৬৯ সাল থেকে বিদায়ী প্রেসিডেন্টরা নব-নির্বাচিত প্রেসিডেন্টদের কর্মদিবসে উপস্থিত থাকছেন। কিন্তু ট্রাম্পই দেশটির এই দীর্ঘ ১৫২ বছরের ইতিহাসে ব্যতিক্রম করলেন।

এদিকে, বাংলাদেশ সময় বুধবার রাত ১১টায় ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার কথা রয়েছে জো বাইডেনের। আর প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন কমলা হ্যারিস। শপথ অনুষ্ঠানে সম্ভাব্য অভ্যন্তরীণ হামলা এড়াতে ওয়াশিংটনে নজিরবীহিন নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। গত ৬ জানুয়ারি দেশটির ক্যাপিটল হিলের সহিংসতার পর এই নিরাপত্তা ব্যবস্থা কয়েকগুণ বৃদ্ধি করা হয়েছে। এছাড়াও আগামী কয়েকদিন রাজধানী ওয়াশিংটন ডিসিতে সব ধরনের সভা সমাবেশে নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন প্রশাসন।

বাইডেনের শপথ ঘিরে পঞ্চাশটি প্রদেশ থেকে ২৫ হাজার ন্যাশনাল গার্ড মোতায়েন করা হয়েছে। ক্যাপিটল হিল ও হোয়াইট হাউস চত্বরে নিশ্ছিদ্র নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছে। বন্ধ রাখা হয়েছে মেট্রো চলাচল। আমেরিকার প্রেসিডেন্ট পদের কার্যভার গ্রহণ করার পরই বাইডেন বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করতে পারে। এরমধ্যে অভিবাসী, জলবায়ু পরিবর্তন ও বিশ্ব স্বাস্থ্য সংগঠন নিয়ে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কিছু সিদ্ধান্তের অবসান ঘটানো হতে পারে।

পূর্ববর্তী নিবন্ধচীনের মধ্যস্থতায় মার্চ-এপ্রিলে রোহিঙ্গা প্রত্যাবাসন হতে পারে
পরবর্তী নিবন্ধমাধ্যমিকে অপেক্ষমাণ তালিকা থেকে ভর্তি বৃহস্পতিবার