হাসপাতাল নাকি ছারপোকার আবাসস্থল! (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক
শুক্রবার, ১১ অক্টোবর ২০১৯ | ১১:২৬ অপরাহ্ণ | 164 বার পঠিত

হাসপাতাল শব্দটির সাথে আমরা সবাই পরিচিত। সেখানে কোনো সুস্থ মানুষ শখের বসে যায় না। অসুস্থ মানুষকেই হাসপাতালে নিয়ে যাওয়া হয় সেবা নিয়ে সুস্থ হয়ে ফিরে আসার জন্য। রোগীর সুস্থতার ক্ষেত্রে যেটি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ তা হলো চারপাশের পরিবেশ। এই পরিবেশ যদি পরিষ্কার-পরিচ্ছন্ন না হয়, তাহলে হিতে বিপরীত হতে পারে। রোগী সুস্থ না হয়ে আরো বেশি অসুস্থ হয়ে পড়বে।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের অবস্থা এমনি করুন। প্রতিদিন শতশত রোগী আসেন চিকিৎসার জন্য এখানে। এত রোগীর জায়গা না দিতে পারায় তাদের অবস্থান হয় হাসপাতালের করিডোরে ও বিভিন্ন ওয়ার্ডের বাইরে। ফলে ঠিকমতো হাঁটাচলা করারো জায়গা থাকে না। যেখানে সেখানে ময়লা ফেলায় চারদিকে দুর্গন্ধ আর নোংরা দেখা যায়। রোগীদের বেডে অসংখ্য ছারপোকা আর তেলাপোকা ঘুরে বেড়াচ্ছে। দেখে মনে হতেই পারে ছোট ছোট তেলাপোকার বাচ্চারা যেন রোগীর সাথে লুকোচুরি খেলছে। পোকার কামড়ে অতিষ্ট রোগী এবং তাদের স্বজনরা ঘুমানো তো দূরের কথা ঠিকমতো বসেই থাকতে পারেন না।

এ ব্যাপারে নার্সদের সাথে কথা বলা হলে তারা জানায়, তাদের কিছুই করার নেই। হাসপাতালে নেই কোনো মশা নিরাময়ের ব্যবস্থা। স্থান সংকটের কারণে ফ্লোরে থাকা রোগীর লোকজনকে মাথার কাছে কয়েল জ্বালিয়ে রাখতে দেখা গেছে, যা রোগীদের জন্য অত্যন্ত ক্ষতিকর এবং যে কোনো সময় আগুন লেগে দুর্ঘটনা ঘটতে পারে।

পরিচ্ছন্নকর্মীরা ঝাড়ু দিয়ে ময়লা জমিয়ে রেখে যায় রোগীর বেডের নিচে, যা ফ্যানের বাতাসের সাথে উড়ে রোগীদের গায়ে গিয়েই পড়ে। হাসপাতালের টয়লেটগুলোর অবস্থাও অত্যন্ত শোচনীয়। কোনোটির লাইট নষ্ট, কোনোটির দরজা ভাঙ্গা, কল দিয়ে সারাক্ষণ পানি পড়ছে, আবার কোনোটি পরিত্যক্ত হয়ে পড়ে আছে।ময়লা জমে বেসিন পরিণত হয়েছে ডাস্টবিনে। ৩০ নম্বর ওয়ার্ডের একটি ইউনিটের বারান্দার রেলিং ভাঙ্গা, যে কোনো সময় এখানে ঘটতে পারে দুর্ঘটনা। এসব ব্যাপারে হাসপাতাল কর্তৃপক্ষের কোনো ভ্রূক্ষেপ নেই।

শুধু হাসপাতাল কর্তৃপক্ষ সচেতন হলেই হবে না, যারা সেবা নিতে আসেন তাদেরও সচেতন হতে হবে। যেখানে সেখানে ময়লা-আবর্জনা, পানের পিক এসব না ফেলে ডাস্টবিন ব্যবহার করলে সমস্যা অনেকটাই সমাধান হয়ে যাবে।

মুক্ত ক্যাম্পাস/নাহরাইন/জেডআর

পূর্ববর্তী নিবন্ধরাজশাহীতে আ’লীগের দুপক্ষের মধ্যে গোলাগুলি
পরবর্তী নিবন্ধভোলায় জাল বুনে জেলেদের অবসর সময় কাটছে (ভিডিও)