সব মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানে স্বাধীনতা দিবস উদযাপনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
মঙ্গলবার, ২৩ মার্চ ২০২১ | ১২:৩৪ পূর্বাহ্ণ
বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষের কাউন্টডাউন ১০ জানুয়ারি

আগামী ২৫ মার্চ গণহত্যা দিবস এবং ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস সব শিক্ষা প্রতিষ্ঠানে উদযাপনের নির্দেশ দিয়েছে সরকার। বিভিন্ন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান ও মাদরাসায় এ দুই দিবস উদযাপনে কর্মসূচি গ্রহণ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগ থেকে জারি করা এক আদেশে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গত ১৬ মার্চ গণহত্যা দিবস ও স্বাধীনতা দিবস উদযাপনের নির্দেশনা দিয়ে আদেশ জারি করেছে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। দিবসগুলো উদযাপনে বিভাগের নেয়া কর্মসূচিতে বলা হয়েছে, সব শিক্ষা প্রতিষ্ঠানে বিশিষ্ট ব্যক্তি বা বীর মুক্তিযোদ্ধাদের কণ্ঠে ২৫ মার্চের গণহত্যার স্মৃতিচারণ ও আলোচনা সভার আয়োজন করতে হবে। ২৫ মার্চের মধ্যে সুবিধাজনক সময়ে এ কর্মসূচি বাস্তবায়ন করতে হবে।

২৬ মার্চ স্বাধীনতা দিবস ও জাতীয় দিবসে সূর্যোদয়ের সাথে সাথে সব সরকারি-বেসরকারি আধাসরকারি ও স্বায়ত্বশাসিত ভবনে জাতীয় পতাকা উত্তোলন করতে হবে। এদিন দেশের সব বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে সকালে কুচকাওয়াজ ও শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের সমাবেশ, জাতীয় সঙ্গীত পরিবেশন ও ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করতে হবে।

এছাড়া ২৬ মার্চের মধ্যে জাতীয় পর্যায়ে রচনা বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হবে। সব শিক্ষা প্রতিষ্ঠানে ২৬ মার্চের মধ্যে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের তাৎপর্য তুলে ধরে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করতে হবে।

জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের নেয়া এসব কর্মসূচি বাস্তবায়ন করতে ইতোমধ্যে মাদরাসাগুলোকে নির্দেশ দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। সব স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা, দাখিল, আলিম, ফাযিল ও কামিল মাদরাসায় দিবসগুলো উদযাপন নিশ্চিত করতে সব জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে বলেছে অধিদপ্তর। কারিগরি শিক্ষা অধিদপ্তর থেকেও সব কারিগরি প্রতিষ্ঠানে দিবসগুলো উদযাপনের নির্দেশনা দেয়া হবে বলে জানা গেছে।

পূর্ববর্তী নিবন্ধরাবি ভর্তি পরীক্ষা: প্রাথমিক আবেদনের ফল প্রকাশ
পরবর্তী নিবন্ধহবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য অধ্যাপক ড. বাসেত