বাংলাদেশের স্বাধীনতার চেতনার উন্মেষ ঘটে ঢাকা বিশ্ববিদ্যালয়ে

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
শনিবার, ২০ মার্চ ২০২১ | ১১:৪৫ অপরাহ্ণ | 173 বার পঠিত
বাংলাদেশের স্বাধীনতার চেতনার উন্মেষ ঘটে ঢাকা বিশ্ববিদ্যালয়ে
ফাইল ছবি

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশের স্বাধীনতার চেতনার উন্মেষ ঘটে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি)। ১৯৫২ এর ভাষা আন্দোলন, ১৯৬৬ এর ছয় দফা, ১৯৬৯ এর গণঅভ্যুত্থানে প্রত্যক্ষভাবে অংশগ্রহণ করে বাংলাদেশের স্বাধীনতার চেতনার উন্মেষ ঘটিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

আজ শনিবার (২০ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সিনেট ভবনের অ্যালামনাই ফ্লোরে বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

স্পিকার বলেন, কবির ভাষায় যদি বলি বলতে হয়, ‘মুক্তির মন্দির সোপান তলে কত প্রাণ হলো বলিদান, লেখা আছে অশ্রুজলে’। রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক অধিকারসহ বাঙালির প্রতিটি ইতিহাসের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় জড়িত। দেশের গণতান্ত্রিক সব আন্দোলনে নেতৃত্ব দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হতে পেরে আমি গর্বিত উল্লেখ করে স্পিকার বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলন সংগ্রামে কখনো পিছ পা হয়নি বরং সবসময় বঞ্চনা, শোষণ, মুক্তির জন্য লড়াই করেছে, নিজেদের বিলিয়ে দিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সবসময় জাতির জন্য অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। এ অর্জন থেকে অনুপ্রেরণা নিয়ে এগিয়ে যেতে হবে আগামীর পথে। আমি বিশ্বাস করি, অতীত ইতিহাসের মতো সবসময় ন্যায্যতার প্রশ্নে, অধিকার আদায়ের প্রশ্নে, অন্যায়ের বিপক্ষে থাকবে ঢাকা বিশ্ববিদ্যালয়।

অধ্যাপক ড. খোন্দকার মোকাদ্দেম হোসেনের সঞ্চালনায় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি এ. কে আজাদের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার এবং সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান।

পূর্ববর্তী নিবন্ধপ্রাথমিক নিয়োগ পরীক্ষা নিয়ে গুজব
পরবর্তী নিবন্ধফরিদপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় দুই শিক্ষার্থীসহ নিহত ৮