স্বপ্ন যখন কীর্তনখোলার বরিশাল বিশ্ববিদ্যালয়

জনি মোল্লা
শনিবার, ২৩ নভেম্বর ২০১৯ | ১০:০৩ অপরাহ্ণ | 915 বার পঠিত
স্বপ্ন যখন বরিশাল বিশ্ববিদ্যালয়

বঙ্গবন্ধুর স্বপ্নে লালিত দক্ষিণবঙ্গের সর্বোচ্চ বিদ্যাপীঠ বরিশাল বিশ্ববিদ্যালয়। উচ্চশিক্ষার লক্ষ্যে ২০১১ সালের ২২ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিত্তিস্থাপন করেন। বরিশাল জিলা স্কুলের অস্থায়ী ক্যাম্পাসে ৪টি অনুষদের ৬ টি বিভাগে আনুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম শুরু হয়।

বর্তমানে কীর্তনখোলা নদীর তীরে কর্ণকাঠি এলাকায় রয়েছে বিশ্ববিদ্যালয়টির পূর্ণাঙ্গ ক্যাম্পাস যেখানে সকল বিভাগের শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে।

ভবনসমূহ : একাডেমিক ভবন ১ (এটি একটি ৬ তলা বিশিষ্ট ভবন। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের একাডেমিক কার্যক্রম এখানে পরিচালিত হয়), একাডেমিক ভবন ২ (এটি একটি ৬ তলা ভবন। ভবনটির ৫ তলায় কীর্তনখোলা অডিটোরিয়াম অবস্থিত)। প্রশাসনিক ভবন ১ ও ২ (বিভিন্ন প্রশাসনিক কার্যক্রম পরিচালনা করা হয়)।

পরিবহন: যাতায়াতের সুবিধার জন্য রয়েছে ৫টি দোতলা বাসসহ মোট ১৬টি বাস, এ্যাম্বুলেস্ন সহ বিশ্ববিদ্যালয়ের ব্যবহার এর জন্য একাধিক মাইক্রোবাস রয়েছে।

আবাসিক হল : বঙ্গবন্ধু হল ও শেরে বাংলা হল (ছাত্র হল), শেখ হাসিনা হল ও ফজিলতুন্নেছা মুজিব হল (ছাত্রী হল)।

কেন্দ্রীয় লাইব্রেরী: বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীর নাম ‘শহীদ আব্দুর রব সেরনিয়াবাত কেন্দ্রীয় লাইব্রেরী’। এটি একটি চারতলা ভবন।

ক্যাফেটেরিয়া: বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া একটি ৫ তলা ভবন।

টিএসসি: বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার উপরে টিএসসি অবস্থিত। এটি ৫ তলা বিশিষ্ট একটি ভবনে অবস্থিত, যার নীচে কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার অবস্থান।

মুক্তমঞ্চ : বরিশাল বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চ কেন্দ্রীয় খেলার মাঠের উত্তর পাশে অবস্থিত। এখানে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

মেডিকেল সেন্টার: বিশ্ববিদ্যালয়ে একটি মেডিকেল সেন্টার আছে। যেখানে শিক্ষার্থীবৃন্দ চিকিৎসকের সেবা পেয়ে থাকেন। মেডিকেল সেন্টারের জন্য বিশ্ববিদ্যালয়ে ৪ তলা বিশিষ্ট আলাদা একটি ভবন রয়েছে।

কেন্দ্রীয় শহীদ মিনার: বরিশাল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারটি কেন্দ্রীয় খেলার মাঠের দক্ষিণ পাশে অবস্থিত।

গেইট : মূল গেইট সহ আরও দুইটি গেইট নির্মাণাধীন (শেষের দিকে)।

অন্যান্য ভবন : বরিশাল বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ভবনগুলোর মধ্যে রয়েছে উপাচার্যের বাসভবন, ২ টি ডরমিটরি এবং একটি শিক্ষক আবাসিক ভবন। এছাড়া নিরাপত্তার জন্য রয়েছে একটি পুলিশ ক্যাম্প এবং বিদ্যুৎ সরবরাহের জন্য রয়েছে একটি সাবস্টেশন।

আরও পড়ুন

প্রতিবছরের ন্যায় এবারও বরিশাল বিশ্ববিদ্যালয়ে ৬ টি অনুষদে ২৪টি বিভাগে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ৪ বছর মেয়াদি স্নাতক কোর্সের ১ম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ভর্তি পরীক্ষার পুণঃনির্ধারিত তারিখ : খ-ইউনিট : ২৭ ডিসেম্বর, ২০১৯ (সকাল ১০:০০ টা – ১১:০০ টা ) গ-ইউনিট : ২৭ ডিসেম্বর, ২০১৯ (বিকাল ০৩:০০ টা – ০৪:০০ টা ) ক-ইউনিট : ২৮ ডিসেম্বর, ২০১৯ (সকাল ১১:০০ টা – ১২:৩০ টা )। বিস্তারিত জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://admission.eis.bu.ac.bd/ ভিজিটি করুন।

২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীদের জন্য শুভ কামনা। সাজানো গোছানো ক্যাম্পাস তোমাদের অপেক্ষায়। তোমাদের পদচারণায় মুখরিত হোক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

জনি মোল্লা,
মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগ
বরিশাল বিশ্ববিদ্যালয়।

মুক্ত ক্যাম্পাস/জেডআর

পূর্ববর্তী নিবন্ধসাবেক প্রক্টরের বিরুদ্ধে শিবির অপপ্রচারকারীদের শাস্তির দাবি
পরবর্তী নিবন্ধইনিংস ব্যবধানে পরাজয় এড়াতে বাংলাদেশ টিমের দরকার ৮৯