স্কুল-কলেজ খোলার পর সপ্তাহে একদিন ক্লাস: শিক্ষা উপমন্ত্রী

এমসি রিপোর্ট
শনিবার, ০৪ সেপ্টেম্বর ২০২১ | ১:৫৪ অপরাহ্ণ | 175 বার পঠিত
একাদশে বেসরকারি কলেজে ভর্তি ফি নির্ধারণ

আগামী ১২ সেপ্টম্বর স্কুল-কলেজ খোলার পর প্রাথমিকভাবে সপ্তাহে একদিন ক্লাস করার পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। আজ শনিবার (৪ সেপ্টেম্বর) দুপুরে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের ওয়ান স্টপ ইমার্জেন্সি কেয়ারের উদ্বোধন শেষে সাংবাদিকদের মন্ত্রী এ কথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, করোনার প্রথম থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো অনলাইন, অফলাইনে তাদের শিক্ষা কার্যক্রম চালিয়ে নিলেও তা যথেষ্ঠ ছিলো না। শিক্ষার্থীদের স্বশরীরে ক্লাসে ফিরিয়ে আনতে সরকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দিতে যে তারিখ ঘোষণা করেছে সে অনুযায়ী ক্লাস শুরু হবে।

তিনি বলেন, আপাতত একদিন করে ক্লাস নেওয়ার পরিকল্পনা থাকলেও আলোচনার মাধ্যমে সময় আরো বাড়ানো যায় কিনা তা নিয়ে আলোচনা করা হবে। তবে সংক্ষিপ্ত সিলেবাসে যথাসময়ে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে নেওয়া এখন প্রধান লক্ষ্য বলে জানান তিনি।

এর আগে, শুক্রবার (৩ সেপ্টেম্বর) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, আগামী ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান আমরা খুলে দিতে পারবো।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর স্কুল-কলেজের জন্য আবশ্যিকভাবে পালনীয় হিসেবে বেশকিছু নির্দেশনাও ইতিমধ্যে তৈরি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। এগুলো বাস্তবায়নে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দিতে যাচ্ছে মাউশি।

এর আগে গত ৩ সেপ্টেম্বর (শুক্রবার) শিক্ষামন্ত্রী বলেন, সর্বশেষ সিদ্ধান্তে ১১ সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার কথা বলা হয়েছিল। আমরা আশা করছি ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে পারব ইনশাআল্লাহ। ১২ সেপ্টেম্বর থেকে খুলে দিলেও শুরুতে একসঙ্গে সব শ্রেণির ক্লাস হবে না। ধাপে ধাপে বিভিন্ন শ্রেণির ক্লাস হবে।

ডা. দীপু মনি বলেন, বিশ্ববিদ্যালয়গুলোর ব্যাপারে আমরা আবারও বসবো। বিশ্ববিদ্যালয়ের বিষয়ে সিদ্ধান্ত সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিল নেয়। তাঁদের সঙ্গে আমরা কথা বলেছি, তাঁরা চেয়েছেন অন্তত প্রত্যেক শিক্ষার্থীর যেন প্রথম ডোজ টিকা সম্পন্ন হয়। আমরা তখন বিশ্ববিদ্যালয় খোলার জন্য তারিখ নির্ধারণ করেছিলাম। এখন আবার তাদের সঙ্গে কথা বলবো অক্টোবরের মাঝামাঝি খুলে দেওয়া যায় কিনা। আর তারা যদি আগেও খুলতে চায় খুলতে পারেন।

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধবুয়েট শিক্ষার্থীর অকাল মৃত্যুতে শোকের ছায়া
পরবর্তী নিবন্ধস্কুলশিক্ষার্থীরা পাবে ফাইজার ও মডার্নার টিকা: স্বাস্থ্যমন্ত্রী