চাঁদ দেখা যায়নি, সৌদি আরবে রোজা শুরু মঙ্গলবার

আন্তর্জাতিক ডেস্ক
রবিবার, ১১ এপ্রিল ২০২১ | ১০:৫৫ অপরাহ্ণ | 110 বার পঠিত
চাঁদ দেখা যায়নি, সোমবার ঈদ

সৌদি আরবের আকাশে আজ রবিবার মাহে রমজানের চাঁদ দেখা যায়নি। আগামীকাল ১২ এপ্রিল ৩০ দিন পূর্ণ হবে শাবান মাসের। অর্থাৎ আগামী মঙ্গলবার থেকে সৌদি আরবে রোজা শুরু হবে।

আজ রবিবার সংযুক্ত আরব আমিরাতভিত্তিক ইংরেজি দৈনিক খালিজ টাইমসের এক প্রতিবদেনে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, সৌদি আরবের চাঁদ দেখা কমিটি রবিবার সন্ধ্যায় দেশটির কোথাও রমজান মাসের চাঁদ দেখা যায়নি বলে জানিয়েছে।

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের মতো সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরেও মঙ্গলবার থেকে রোজা শুরু হবে।

সাধারণত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পর বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়। ফলে বাংলাদেশে রোজা ও ঈদ পালন হয় মধ্যপ্রাচ্যের দেশগুলোর পরদিনই।

চাঁদ দেখা যায়নি, সৌদি আরবে রোজা শুরু মঙ্গলবার

খালিজ টাইমস জানিয়েচে, খালি চোখে চাঁদ দেখার জন্য রবিবার সৌদি আরবের চাঁদ দেখা কমিটি বৈঠকে বসেছিল। চাঁদ দেখা না যাওয়ায় চাঁদ দেখা কমিটি মঙ্গলবার (১৩ এপ্রিল) থেকে রোজা শুরুর ঘোষণা দিয়েছে।

এর আগে দেশটির সুপ্রিম কোর্ট দেশের সব মানুষকে দেশের যেকোনো স্থানে থেকে চাঁদ দেখার জন্য আহ্বান জানান। যদি কেউ চাঁদ দেখতে পান তাহলে নিকটস্থ যে কোনো আদালতে গিয়ে তা জানানোর অনুরোধও করা হয়।

এদিকে, গালফ নিউজ জানিয়েছে, সৌদি আরবের চাঁদ দেখা কমিটি রবিবার সন্ধ্যায় এক ঘোষণায় জানিয়েছে, আগামী ১৩ এপ্রিল (মঙ্গলবার) দেশটিতে প্রথম রমজান পালিত হবে। রবিবার রমজান মাসের চাঁদ দেখা যায়নি। সেই অনুযায়ী, আরবি ১৪৪২ হিজরির শাবান মাস শেষ হবে সোমবার ( ১২ এপ্রিল )।

চলতি বছরে উত্তর গোলার্ধের মুসলমানদের গ্রীষ্মের দীর্ঘদিনগুলোতে রোজা রাখতে হবে। এ সময় মুসলমানরা এবাদতের পাশাপাশি বিভিন্ন সমাজসেবামূলক কাজেও অংশ নেন।

বিশ্ব মুসলিম উম্মাহ’র জন্য রমজান মাস হচ্ছে অন্যতম একটি মাস। এ মাসটি ইসলামের অন্যতম একটি স্তম্ভও। বিশ্ব মুসলিমবাসী প্রতি বছর ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র এ মাসটি পালন করে থাকে। ধনী-গরিব নির্বিশেষে সকল শ্রেণি-পেশার মানুষ তাদের সৃষ্টিকর্তার প্রতি অত্যন্ত ধৈর্যের এবং সংযমের সঙ্গে পুরো মাসটি কাটিয়ে থেকে। শাওয়াল মাসের চাঁদ দেখে পবিত্র ঈদ-উল-ফিতর উদযাপনের মধ্য দিয়ে রমজানের পুরো মাসের আনন্দ উদযাপন করে।

পূর্ববর্তী নিবন্ধইডিইউতে দু’দিনব্যাপী ভার্চুয়াল অ্যাডমিশন ফেয়ার চলছে
পরবর্তী নিবন্ধচবিতে ভর্তির আবেদন শুরু আজ