সেশনজট জটিলতায় আটকে গেল চারুকলা শিক্ষার্থীদের সমাবর্তন

রাবি প্রতিনিধিঃ
শনিবার, ৩০ নভেম্বর ২০১৯ | ৫:৪৩ অপরাহ্ণ | 110 বার পঠিত
রাবিতে ভর্তির চূড়ান্ত আবেদন শুরু

সেশনজটে আটকে গিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ২০১১-১২ সেশনের শিক্ষার্থীরা আজকের সমাবর্তনে অংশ নিতে পারেনি। সমাবর্তনের বিজ্ঞপ্তি অনুযায়ী ২০১৫-১৬ সালে স্নাতকোত্তর, পিএইচডি ও এমফিল ডিগ্রিধারীরা চলতি বছরের ৫ সেপ্টেম্বর থেকে ১৪ সেপ্টেম্বরের মধ্যে নিবন্ধনের সুযোগ পেয়েছেন।

২০১১-১২ শিক্ষাবর্ষের মাস্টার্সের চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ২০১৬ সালে। তবে সেশন জটের কারণে তিন বছর পর ২০১৯ সালে তা অনুষ্ঠিত হয় এবং এখন পর্যন্ত ফলাফল প্রকাশ হয়নি। ফলে একই ব্যাচের অন্য বিভাগের শিক্ষার্থীরা দশম সমাবর্তনে অংশ নিলেও দশম এবং একাদশ সমাবর্তনের কোনোটিতেই অংশ নিতে পারেননি চারুকলার এসব শিক্ষার্থীরা।

চারুকলা অনুষদ সূত্রে জানা যায়, ২০১১-১২ সেশনের মাস্টার্সের চূড়ান্ত পরীক্ষা শেষ হয় চলতি বছরের আগস্ট মাসে। তবে নন-থিসিস শিক্ষার্থীদের ফল প্রকাশিত হলেও থিসিসকারীরা পরীক্ষা-পরবর্তী তিন মাস পর থিসিস জমা দিলে এখনো ফল প্রকাশ হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক ২০১১-১২ সেশনের এক শিক্ষার্থী বলেন, দশম সমাবর্তনে সেশনজটের কারণে আমরা অংশগ্রহণ করতে পারিনি। একাদশ সমাবর্তনেও আমরা সেই সুযোগ থেকে বঞ্চিত। পরবর্তী কোনো সমাবর্তনে অংশ নিতে পারবো কিনা জানিনা। বিষয়টি লিখিতভাবে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টাকে জানানো হয়েছে।

এ বিষয়ে চারুকলা অনুষদের মৃৎশিল্প ও ভাষ্কর্য বিভাগের অধ্যাপক মোস্তফা শরীফ আনোয়ার বলেন, ২০১৬ সালে যাদের চূড়ান্ত পরীক্ষা হওয়ার কথা ছিল কিন্তু তাদের ক্লাসই শুরু হয়েছে দুই বছর পর। এ বছর তাদের চূড়ান্ত পরীক্ষা সম্পন্ন হয়েছে কিন্তু এখনো থিথিস জমা দেয় নি। সমাবর্তনের বিষয়টি সম্পর্কে আমি কিছু বলতে পারছি না।

জানতে চাইলে ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু বলেন, তাদের এখনো ফলাফল প্রকাশ হয়নি। ফলাফল প্রকাশ না হলে তো সমাবর্তনে অংশ নিতে পারবে না। তবে চারুকলা অনুষদের ডীন ও শিক্ষকদের সাথে প্রশাসনের কথা হয়েছে। তারা খুব দ্রুত সেশনজট নিরসন করবেন বলে আশ্বাস দেন।

মুক্ত ক্যাম্পাস/জান্নাতুল ফেরদৌস/এমআর

পূর্ববর্তী নিবন্ধনিরাপদ সড়ক বাস্তবায়নে চারজনকে সম্মাননা
পরবর্তী নিবন্ধহালিম-সেলিমের স্বেচ্ছাচারিতায় অতিষ্ঠ জবির শিক্ষক-শিক্ষার্থীরা