রুদ্ধশ্বাস জয়ে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক
সোমবার, ১৫ জুলাই ২০১৯ | ১২:৪৪ পূর্বাহ্ণ | 368 বার পঠিত

অবশেষে বিশ্বকাপ শিরোপা জয়ের স্বাদ পেল ইংল্যান্ড। নাটকীয় এই ম্যাচে ২৪২ রানের লক্ষ্যে খেলতে নেমে ২৪১ রানে অলআউট হয় তারা। ফলে ম্যাচ টাই (ড্র) হয়। এরপর ম্যাচটি সুপার ওভারে গড়ালে সেটাও ড্র হয়। কিন্তু আজকের ম্যাচে নির্ধারিত ৫০ ওভারে বেশি বাউন্ডারি হাঁকানোয় নিয়ম অনুযায়ী ইংল্যান্ডকে বিজয়ী ঘোষণা করে আইসিসি।

বিশ্বকাপের ফাইনালে লর্ডসে রোববার টস জিতে ব্যাটিংয়ে নামা নিউ জিল্যান্ডকে ৫০ ওভারে ২৪১ রানে আটকে রাখে ইংল্যান্ড। এক সময় শঙ্কায় পড়ে যাওয়া ইংল্যান্ডকে জয়ের পথে রাখেন বেন স্টোকস। শেষ ওভারে ট্রেন্ট বোল্টের দুর্দান্ত বোলিংয়ে ঠিক ২৪১ রানেই আটকে যায় স্বাগতিকরা। ম্যাচ গড়ায় তাই সুপার ওভারে।

সুপার ওভারে ইংল্যান্ডের হয়ে নামেন ম্যাচ ঘুরিয়ে দেওয়ার দুই নায়ক জস বাটলার আর স্টোকস। বোল্টের ওভারে তোলেন তারা ১৫ রান। জফরা আর্চারের ওভারে মার্টিন গাপটিল আর জিমি নিশামও করেন ১৫ রান। শেষে বেশি বাউন্ডারি মারায় চ্যাম্পিয়ন হয় স্বাগতিকরা।

সুপার ওভারসহ ইংলিশদের চার ও ছক্কা ছিল মোট ২৬টি, নিউ জিল্যান্ডের ১৭টি। ইংলিশদের ভাগ্য এখানেই লেখা হয়েছে।

লর্ডসে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল নিউজিল্যান্ড। খেলাশেষে ৮ উইকেট হারিয়ে তাদের সংগ্রহ ২৪১ রান। জয়ের জন্য ইংল্যান্ডের দরকার ছিল ২৪২ রান। দুর্দান্ত ফর্মে থাকা ইংল্যান্ডের জন্য এটি তেমন বড় কোনো লক্ষ্য না হলেও ২৩ ওভারের মধ্যে ৪ উইকেট হারিয়ে বড় চাপে পড়ে গিয়েছিল তারা। কিন্তু শেষ পর্যন্ত তা সামলে দারুণভাবে ম্যাচে ফিরে আসে। জয় না পেলেও ম্যাচ টাই করতে সক্ষম হয়। তাতেই ম্যাচ সুপার ওভারে গড়ায়। তার পরের ইতিহাস তো সবারই জানা। এমন শ্বাসরুদ্ধকর, দুর্দান্ত ফাইনাল ক্রিকেট বিশ্ব অনেক দিন মনে রাখবে।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড: ৫০ ওভারে ২৪১/৮ (গাপটিল ১৯, নিকোলস ৫৫, উইলিয়ামসন ৩০, টেইলর ১৫, ল্যাথাম ৪৭, নিশাম ১৯, ডি গ্র্যান্ডহোম ১৬, স্যান্টনার ৫*, হেনরি ৪, বোল্ট ১*; ওকস ৯-০-৩৭-৩, আর্চার ১০-০-৪২-১, প্লাঙ্কেট ১০-০-৪২-৩, উড ১০-১-৪৯-১, রশিদ ৮-০-৩৯-০, স্টোকস ৩-০-২০-০)।

ইংল্যান্ড: ৫০ ওভারে ২৪১ (রয় ১৭, বেয়ারস্টো ৩৬, রুট ৭, মর্গ্যান ৯, স্টোকস ৮৪*, বাটলার ৫৯, ওকস ২, প্লাঙ্কেট , আর্চার ০, রশিদ ০, উড ০; বোল্ট ১০-০-৬৭-০, হেনরি ১০-২-৪০-১, ডি গ্র্যান্ডহোম ১০-২-২৫-১, ফার্গুসন ১০-০-৫০-৩, নিশাম ৭-০-৪৩-৩, স্যান্টনার ৩-০-১১-০)।

ফল: ম্যাচ ও সুপার ওভার টাই, বাউন্ডারিতে এগিয়ে থেকে চ্যাম্পিয়ন ইংল্যান্ড।

ম্যান অব দা ম্যাচ: বেন স্টোকস

ম্যান অব দা টুর্নামেন্ট: কেন উইলিয়ামসন

মুক্ত ক্যাম্পাস/জেডআর

পূর্ববর্তী নিবন্ধফোর্বসের শীর্ষ ধনী তারকাদের তালিকায় অক্ষয়
পরবর্তী নিবন্ধজাতীয় সংসদে এরশাদের দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত