মার্কিন সিনেটে ১.৯ ট্রিলিয়ন ডলারের প্রণোদনা প্রস্তাব পাস

আন্তর্জাতিক ডেস্ক
রবিবার, ০৭ মার্চ ২০২১ | ১২:৪১ পূর্বাহ্ণ

১ দশমিক ৯ ট্রিলিয়ন ডলারের নাগরিক প্রণোদনা প্রস্তাব মার্কিন সিনেটে পাস হয়েছে। খবর সিএনএনের

সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়েছে, সিনেটে এই প্রণোদনা প্রস্তাবের পরিবর্তন-সংশোধন নিয়ে ভোট শুরুর আগে শুক্রবার সকাল থেকে প্রায় ১২ ঘণ্টা সংখ্যাগরিষ্ঠ সিনেট নেতাদের মধ্যে জোর আলোচনা হয়েছে। এই আলোচনার কেন্দ্রে ছিলেন ওয়েস্ট ভার্জিনিয়ার সিনেটর জো মানচিন। কারণ, ডেমোক্রেটিক দলীয় সিনেটর হলেও মানচিন এই প্রস্তাবের বিপক্ষে অবস্থান নিয়েছেন। পরে তাঁর সমর্থন ছাড়াই প্রস্তাব পরিবর্তন-সংশোধনের জন্য সিনেটে ভোটাভুটি শুরু হয়।

এ বিষয়ে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি ৫ মার্চ বলেছেন, প্রেসিডেন্ট জো বাইডেন এ ধরনের সমঝোতা চুক্তি সমর্থন করেন। এই সমঝোতায় পৌঁছাতে যেসব সিনেটর কঠোর পরিশ্রম করেছেন তাঁদের সবার কাছে তিনি কৃতজ্ঞ।

প্রতিবেদনে বলা হয়েছে, নতুন দুই ট্রিলিয়ন ডলারের নাগরিক প্রণোদনা প্রস্তাবে ক্ষুদ্র ব্যবসায়ীদেরও অন্তর্ভুক্ত রাখা হয়েছে। আর যাদের বার্ষিক আয় ৭৫ হাজার ডলারের কম তাঁরা জনপ্রতি ১ হাজার ৪০০ ডলারের চেক পাবেন। এ ছাড়া রাজ্য ও মিউনিসিপ্যালটি তহবিল এবং স্কুল ও করোনার টিকাদান কর্মসূচিতে প্রণোদনা দেওয়া হবে। প্রণোদনা প্রস্তাবের পরিবর্তন-সংশোধনের পর সিনেটে ভোটাভুটিতে এই বিল পাস হয়েছে।

ডেমোক্র্যাটরা চায়, আগামী ১৪ মার্চের মধ্যে এই বিলটি পাস করে প্রেসিডেন্টের কাছে পাঠানো হোক। কারণ, ১৪ মার্চের মধ্যে বর্তমানের জরুরি বেকার সুবিধার মেয়াদ শেষ হয়ে যাবে।

পূর্ববর্তী নিবন্ধআজ ঐতিহাসিক ৭ মার্চ
পরবর্তী নিবন্ধঢাবিতে ভর্তির আবেদন শুরু সোমবার