চট্টগ্রামের সিআরবিতে নোবিপ্রবি’র ব্যতিক্রমী পরীক্ষা আয়োজন

নোবিপ্রবি প্রতিনিধি :
বৃহস্পতিবার, ৩১ মার্চ ২০২২ | ৯:৩৮ অপরাহ্ণ | 111 বার পঠিত

চট্টগ্রামের সিআরবিতে নোবিপ্রবি’র ব্যতিক্রমী পরীক্ষা আয়োজন : পরীক্ষা যেন এক ভয়াবহ অভিজ্ঞতা পৃথিবীর প্রত্যেকটি শিক্ষার্থীদের কাছে। প্রায় শতকরা ৯৮% শিক্ষার্থীরা পরীক্ষা দিতে অনিচ্ছা প্রকাশ করে। কিন্তু সারা পৃথিবী ব্যাপি শিক্ষাব্যবস্থার কারিকুলাম অনুযায়ী, শিক্ষাজীবনের কিছু সময় পর পর শিক্ষার্থীদের পরীক্ষা নামক এই ভয়ের সম্মুখীন হতে হয়।

তবে পরীক্ষার এই ভয়কে দূর করা সহ পরীক্ষা কে আনন্দ ঘন করে তোলার জন্য নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও দুযোর্গ ব্যবস্থাপনা বিভাগ নিয়েছে এক নতুন পদক্ষেপ।
উক্ত বিভাগ গত ২৮ মার্চ তাদের ২০১৮ -১৯ সেশনের ৫০ শিক্ষার্থীর ফিল্ড ট্যুরের পরীক্ষা চট্টগ্রামের সিআরবি রাস্তার পাশে খোলা মাঠে হাজারো মানুষের সামনে নিয়েছে ৷

২০১৮ -১৯ সেশনের শিক্ষার্থীদের ফিল্ড ট্যুরের জন্য বিশ্ববিদ্যালটি চট্টগ্রামের বাংলাদেশ বন গবেষণা ইনিস্টিউট ও বাংলাদেশ পানি উন্নায়ন বোর্ড এর বিভিন্ন যায়গা নিবার্চন করে শিক্ষার্থীদের মাঠ পর্যায়ে শিক্ষা সহ বিভিন্ন বিষয়ে হাতে কলমে শিখানোর জন্য। উক্ত পরীক্ষা নিয়ন্ত্রনে ছিলো পরিবেশ বিজ্ঞান ও দুযোর্গ ব্যবস্থাপনা বিভাগের সহযোগি অধ্যাপক ড. মো: আব্দুস সালাম, সহকারী অধ্যাপক পিনাকী চৌধুরী ও লেকচারার কিশোয়ারা জাহান চৌধুরী ।

পরীক্ষা নেয়ার এই ভিন্ন ধর্মী পদক্ষেপ নিয়ে ড. মো: আব্দুস সালামের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমরা সব সময় চেষ্টা করি শিক্ষার্থীদের কিছু ভিন্ন ধর্মী ও গঠনমূলক শিক্ষা দেয়ার জন্য। যাতে করে শিক্ষার্থীরা পড়াশোনাকে ভয় হিসেবে না নিয়ে আনন্দঘন পরিবেশে করতে পারে । তাছাড়া শিক্ষার্থীরা যা পাঠ্যপুস্তকে পড়ে জানতে পারছে তা কি ভাবে বাস্তব জীবনে কাজে লাগাবে তার জন্য আমরা সব সময় ফিল্ড ট্যুরের আয়োজন করি এবং তাদেরকে বাস্তবমুখী শিক্ষা দেই ।

পূর্ববর্তী নিবন্ধডিআইইউ’তে জমকালো নবীন বরণ আয়োজন
পরবর্তী নিবন্ধগুচ্ছ ভর্তি পরীক্ষায় থাকতে চায় না কুবির শিক্ষক-শিক্ষার্থীরা