ঢাবিতে সশরীরে ব্যবহারিকের পর ফল প্রকাশ

ঢাবি প্রতিনিধি :
শুক্রবার, ১৩ আগস্ট ২০২১ | ১২:৪০ পূর্বাহ্ণ
ঢাবির দুই শিক্ষার্থী বহিষ্কার

করোনা মহামারির মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বেশ কয়েকটি বিভাগে অনলাইনে পরীক্ষা নেওয়া হচ্ছে। এখন অনলাইনে তাদের পরীক্ষা হলেও সশরীরে ব্যবহারিক পরীক্ষা নেওয়ার পর ফল ঘোষণা করা হবে। যাদের ব্যবহারিক পরীক্ষা নেই তাদের যথাসময়ে ফল প্রকাশ করা হবে। সংশ্লিষ্ট বিভাগে কথা বলে এসব তথ্য জানা গেছে।

করোনা পরিস্থিতির অবনতি বিশ্ববিদ্যালয় প্রশাসন গত জুলাইয়ে সশরীরে হল না খুলে পরীক্ষা নেওয়ার ঘোষণা দিলেও তা থেকে সরে আসে।। প্রস্তুতি নেন অনলাইন পরীক্ষা নেওয়ার। সেখানেও আপত্তি তোলেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের আপত্তির মুখে উপাচার্য জানান, শিক্ষার্থীদের সুবিধা-অসুবিধা বিবেচনা করে প্রয়োজনে সশরীরে পরীক্ষা নেওয়া হবে। কিন্তু সেই সিদ্ধান্ত থেকে সরে এসে পরীক্ষা পদ্ধতি বের করেছে প্রশাসন।

পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস সূত্র জানায়, পরীক্ষা নেওয়া সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়েছে বিভাগ, অনুষদ ও ইনস্টিটিউটগুলোকে। ইতোমধ্যে পরীক্ষা নেওয়া শুরু করেছে রোবোটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, ডিজাস্টার্স ম্যানেজমেন্ট, আইন, ইতিহাস, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, অর্থনীতি, জাপানিজ স্টাডিজ ও ফুট টেকনোলজি অ্যান্ড নিউট্রিশন সায়েন্স বিভাগ।

অনলাইন জরিপে উন্নয়ন অধ্যায়ন বিভাগ, মুদ্রণ ও প্রকাশনা অধ্যায়ন, ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি), ফার্মাসি, অর্গানাইজেশন স্ট্র্যাটেজি অ্যান্ড লিডারশিপ, অ্যাপ্লাইড ক্যামিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগেরও পরীক্ষা হচ্ছে বলে জানান শিক্ষার্থীরা।

অনলাইন জরিপে শিক্ষার্থীরা আরও জানান, দর্শন, বিশ্ব ধর্ম ও সাংস্কৃতি, ভাষা বিজ্ঞান, সমাজ বিজ্ঞান, ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগের পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে।

এছাড়া বাংলা ভাষা ও সাহিত্য, ইসলামিক স্টাডিজ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ইংরেজি ভাষা ও সাহিত্য, লেদার ইঞ্জিনিয়ারিং, স্ট্যাটিসটিক্স, ম্যানেজমেন্ট, মার্কেটিং, রাষ্ট্র বিজ্ঞান, আন্তর্জাতিক সম্পর্ক, গণযোগাযোগ ও সাংবাদিকতা, পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনসহ বাকি বিভাগগুলোর পরীক্ষা বিষয়ে সুনির্দিষ্ট করে কিছু বলা হয়নি।

অনলাইনে পরীক্ষা নেওয়া শুরু হলেও ব্যবহারিক পরীক্ষা সশরীরে ক্যাম্পাস খুললে নেওয়া হবে। এ বিষয়ে ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মো. হাসানুজ্জামান বলেন, ‘এখন আপাতত লিখিত পরীক্ষা নেওয়া হচ্ছে। ব্যবহারিক পরীক্ষা ক্যাম্পাস খুললে সশরীরে নেওয়া হবে।’

তিনি বলেন, ‘আপাতত পরীক্ষা নিয়ে পরবর্তী সেমিস্টারে প্রোমোশন দেওয়া হবে। ফল ব্যবহারিক পরীক্ষা নেওয়ার পর ঘোষণা করা হবে।’

কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন বলেন, যাদের ব্যবহারিক পরীক্ষা নেই তাদের ফল পরীক্ষা শেষ হওয়ার পর নির্দিষ্ট সময়ে ঘোষণা করা হবে।

পূর্ববর্তী নিবন্ধজানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত ৫৪৩৪ জন
পরবর্তী নিবন্ধ১৯ দিন পর দুইশর নিচে নামল করোনায় প্রাণহানি