সম্ভাব্য বিজয়ী জো বাইডেনের নিরাপত্তা জোরদার

আন্তর্জাতিক ডেস্ক
শুক্রবার, ০৬ নভেম্বর ২০২০ | ৯:৫৬ অপরাহ্ণ

জয়ের একেবারে দ্বারপ্রান্তে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী জো বাইডেন। তাই আগেভাগেই তার নিরাপত্তা জোরদার শুরু করেছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো।

শুক্রবার ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ইতোমধ্যে বাইডেনের নিরাপত্তায় সিক্রেট সার্ভিসের বেশ কিছু কর্মকর্তা নিয়োজিত রয়েছেন। তার নিরপত্তা জোরদার করতে আরও কয়েক ডজন কর্মকর্তা তাদের সঙ্গে যোগ দিতে যাচ্ছেন।

নিউ ইয়র্ক পোস্ট জানিয়েছে, সাধারণ যখন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করা হয় তখনই পূর্ণ নিরাপত্তা দেওয়া হয়।

সিএনএন জানিয়েছে, বাইডেনের প্রধান নির্বাচনী প্রচারকেন্দ্র উইলমিংটনের দিলাওয়ারে বৃহস্পতিবার সিক্রেট সার্ভিসের কর্মকর্তাদের পাঠানো হয়েছে। ধারণা করা হচ্ছে, এখান থেকেই স্থানীয় সময় শুক্রবার বাইডেন তার বিজয়ের ঘোষণা দিতে পারেন।

নিরাপত্তার বিষয়টি বিবেচনায় রেখে উইলমিংটনে বাইডেনের বাড়ি ও নগরীর চেজ সেন্টারের ওপর দিয়ে বিমান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনেস্ট্রেশন জানিয়েছে, চেজ সেন্টারে বাইডেন বিশেষ মুহূর্তে ভাষণ দেবেন। তাই সেখানকার নিরাপত্তা বাড়ানো হয়েছে। আর বাড়ির ওপর দিয়ে বিমান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে ‘বিশেষ নিরাপত্তার কারণে।’

উল্লেখ্য, জর্জিয়া অঙ্গরাজ্যের পর ট্রাম্পের স্বপ্ন ধুলিসাৎ হতে শুরু করেছে পেনসিলভানিয়া অঙ্গরাজ্যেও। শেষ খবর পাওয়া পর্যন্ত পেনসিলভানিয়ায় ছয় হাজার ৮২৬ ভোট বেশি পেয়ে এগিয়ে গেলেন ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। যদিও অঙ্গরাজ্যটিতে প্রথম থেকে এগিয়ে ছিলেন ট্রাম্প।

এর আগে জর্জিয়া অঙ্গরাজ্যেও ভোট গণনার শুরুতে এগিয়ে ছিলেন ট্রাম্প। যে কয়টি অঙ্গরাজ্য ট্রাম্প শিবিরের আশা জিইয়ে রেখেছিল, তার মধ্যে জর্জিয়া ও পেনসিলভানিয়া অন্যতম। কিন্তু সময় যত গড়াচ্ছে, অঙ্গরাজ্যদুটিতে ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী বাইডেনের পক্ষে পপুলার ভোটের সংখ্যা বেড়েই চলছে।

এদিকে সিএনএন জানিয়েছে, জর্জিয়ায় ৯৯ শতাংশ ভোট গণনা করা হয়েছে। এর মধ্যে বাইডেন পেয়েছেন ২৪ লাখ ৫০ হাজার ১১৭টি ভোট। অন্যদিকে, ট্রাম্প পেয়েছেন ২৪ লাখ ৪৮ হাজার ৫৩৮ ভোট। তবে ভোট গণনা বাকি থাকায় শেষ পর্যন্ত এ অঙ্গরাজ্যে কী ঘটতে চলছে তা এখনই বলা যাচ্ছে না।

এরই মধ্যে মিশিগান ও জর্জিয়া অঙ্গরাজ্যে ট্রাম্প শিবিরের করা মামলা খারিজ করে দিয়েছেন স্থানীয় বিচারকেরা।

পূর্ববর্তী নিবন্ধযুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হওয়ার দ্বারপ্রান্তে বাইডেন
পরবর্তী নিবন্ধআমরা প্রতিদ্বন্দ্বী হতে পারি, তবে শত্রু নই : বাইডেন