সফলতার প্রধান শর্ত সামাজিকতা

মুক্ত ক্যাম্পাস প্রতিবেদক
বুধবার, ১০ জুলাই ২০১৯ | ১১:০৭ অপরাহ্ণ | 645 বার পঠিত

জন্ম থেকে মৃত্যু অবধি জীবন নামক এই গোলকধাঁধাঁয় আমাদের সবথেকে পরিচিত ও প্রিয় শব্দ হলো সফলতা। এই শব্দটার অর্জনে আমরা সর্বদা ছুটে চলেছি অজানা, অচেনা পথে! আদ্যেও কেউ সফল হয়েছে কিনা অথবা হলেও তা সাময়িক কিনা, মনের মধ্যে এক ভয়ঙ্কর প্রশ্ন আচমকা দেখা দেয়!
আমরা এই বন্ধুর পথে চলার সময়, অনেকেই জানি না সফলতা কি, তা কিভাবে সম্পূর্ণ হয়। আপনি পড়াশুনা শিখে ভালো চাকুরি করছেন, ভালো বেতন পাচ্ছেন তাই বলেই কি আপনি সফল? সত্যিকার অর্থে আপনি কতটুকু সফল বিবেককে একবার প্রশ্ন করুন তো!

আমাদের সমাজে এক ধরনের মানুষ ব্যাপক আকারে দেখা দিচ্ছে, যারা ভালো চাকুরি পাওয়ার পর শহরে অথবা বিদেশে প্রায় স্থায়ীভাবেই স্যাটেল হয়! নিজের জন্মভূমি বা গ্রামে যায় না বললেই চলে, খোঁজখবর নেয় না জন্মভূমির মানুষদের, বিপদে তাদের পাশে দাঁড়ায় না।তারা ভালো চাকুরি করে, ভালো ব্যবসা-বাণিজ্য করে বলেই কি তারা সফল? আমার তেমনটা মনে হয় না..

ভালো চাকুরি, ভালো ব্যবসা-বাণিজ্য করে নিজে ভালো থাকা যায় কিন্তু সফল আপনি তখনই হবেন যখন আপনি সাধারণ মানুষের পাশে দাঁড়াবেন, দেশ মাতৃকার জন্য কাজ করবেন ।

সফলতার অর্থ মানুষ সমাজবদ্ধ জীব হিসেবে একে-অপরের পাশে দাঁড়ানো, সমাজের মানুষের জন্য কাজ করা।

পরিশেষে একটা কথাই বলবো যারা জীবনে সফল হতে চান তারা আগে সামাজিক হোন। সমাজের মানুষই নির্ধারণ করে দিবে আপনি সফল কিনা! মনে রাখবেন, নিজের অস্তিত্বকে ভুলে সফল হওয়া যায় না ।

ভালো থাকবেন, ভালো রাখবেন।
লেখক শিক্ষার্থী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

মুক্ত ক্যাম্পাস/এমআর

পূর্ববর্তী নিবন্ধজবিতে ধর্ষণের শাস্তি প্রকাশ্যে মৃত্যুদণ্ডের দাবিতে মানববন্ধন
পরবর্তী নিবন্ধবাংলাদেশে বৈশ্বিক অভিযোজন কেন্দ্র নির্মাণের প্রস্তাব বান কি মুনের