হেফাজতে ইসলামের পথভ্রষ্ট একাংশই অরাজকতায় জড়িত: শিক্ষা উপমন্ত্রী

এমসি রিপোর্ট
সোমবার, ২৯ মার্চ ২০২১ | ১০:৪৭ পূর্বাহ্ণ
স্কুলে এসে করোনা আক্রান্ত হওয়ার প্রমাণ নেই
ফাইল ছবি

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশে আগমনকে ঘিরে করে গত কয়েকদিন ধরে দেশের বিভিন্ন স্থানে হেফাজতে ইসলামের নেতাকর্মীদের সঙ্গে আন্দোলনে নামেন কওমি মাদ্রাসার শিক্ষার্থীরাও। এসময় আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষ বাধে। বেশ হতাহতের ঘটনাও ঘটেছে।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, এসব অরাজকতার ঘটনায় হেফাজতে ইসলাম কিংবা মাদ্রাসা ছাত্ররা জড়িত থাকার অভিযোগটি সঠিক নয়। তার মতে, বিএনপি-জামায়াতের প্রলোভনে তাদের অবৈধ উদ্দেশ্য বাস্তবায়নের পথে নেমেছে হেফাজতে ইসলামের পথভ্রষ্ট একাংশ। রবিবার রাতে উপমন্ত্রীর তার ফেসবুক আইডিতে দেয়া এক স্ট্যাটাসে এ মন্তব্য করেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, কিছু কওমি মাদ্রাসার ছাত্র, যারা হেফাজতে ইসলামের পথভ্রষ্ট একাংশ, জামায়াত-শিবির ও বিএনপির প্রলোভনে তাদের অবৈধ উদ্দেশ্য বাস্তবায়নের পথে নেমেছে। এদের সাথে সাধারণ মাদ্রাসা ছাত্রদের একভাবে কোনোভাবেই দেখা যাবেনা। তাই সংবাদ পরিবেশনের সময় সতর্ক থাকা প্রয়োজন।

তিনি আরও বলেন, আমাদের কোনো আলিয়া মাদ্রাসার ছাত্র বা ছাত্রী এই দুইদিনের অরাজকতার সাথে নেই। তাই ‘মাদ্রাসা ছাত্ররা’ ত্রাস করছে এই ধরনের অভিযোগ তোলা সঠিক নয়। আলিয়া মাদ্রাসা আর কওমি মাদ্রাসা এক নয়। কোনো আলিয়া মাদ্রাসা হেফাজতে ইসলাম দ্বারা পরিচালিত হয় না।

পূর্ববর্তী নিবন্ধশিক্ষাব্যবস্থা এখনও পরীক্ষানির্ভর, সনদসর্বস্ব: রাশেদা কে চৌধুরী
পরবর্তী নিবন্ধসংসদ এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ