শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার চেয়ে বন্ধ রাখার ম্যাসেজ বেশি পাচ্ছি

এমসি রিপোর্ট
শনিবার, ২৯ মে ২০২১ | ৩:১০ অপরাহ্ণ

বর্তমান করোনাভাইরাসের পরিস্থিতির মধ্যে আগামী ১৩ জুন শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল-কলেজ) খুলে দেয়া হবে নাকি বন্ধই থাকবে এ বিষয়ে দ্বিমুখী চাপের কথা জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান ১৩ জুন খুলে দেয়ার চেষ্টা থাকলেও খুলে দেয়ার ম্যাসেজ থেকে বন্ধ রাখার ম্যাসেজ বেশি পাওয়া যাচ্ছে।

আজ শনিবার (২৯ মে) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে এডভোকেট আব্দুল মতিন খসরুর মৃত্যুতে স্মরণ সভায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সব প্রচেষ্টা আমাদের আছে। যেকোন সময় চাইলে খুলে দেয়া যায়। যারা আন্দোলন করে যাচ্ছেন খুলে দেয়ার জন্য তাদের মধ্যে সবার মতামত প্রতিফলিত হয় না। অনেক অভিভাবক সেখানে কথা বলতে পারেন না। আমার কাছে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার থেকে বন্ধ থাকার ম্যাসেজ বেশি আছে।

‘আমাদের বিশেষজ্ঞরা জানিয়েছেন সংক্রমণ শতকরা ৫ ভাগের নিচে নামলে খুলে দেয়া অনুচিত হবে। তবে আমরা অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছি। দিন দিন সেটা আরও সমৃদ্ধ হচ্ছে।’

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্ত হয়। এরপর ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার।

গত ২৬ মে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ও শিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে কথা বলতে ভার্চ্যুয়ালি এক সংবাদ সম্মেলন শিক্ষামন্ত্রী বলেছিলেন, করোনা পরিস্থিতি অনূকুলে থাকলে আগামী ১৩ জুন থেকে দেশের সকল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এসময় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছিলেন, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের সাথে মিল রেখে আমরাও ১৩ জুন থেকে প্রাথমিক বিদ্যালয়গুলো খুলে দিতে চাই।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে দু’দিনব্যাপী মালয়েশিয়া অনলাইন শিক্ষা মেলা
পরবর্তী নিবন্ধকাল খালেদ মুহিউদ্দীনের অনলাইন ক্লাস, সবার জন্য উন্মুক্ত