শচীনকে ছাড়িয়ে ইতিহাস গড়লেন বিরাট কোহলি

স্পোর্টস ডেস্ক
রবিবার, ১৬ জুন ২০১৯ | ৯:৩৮ অপরাহ্ণ | 306 বার পঠিত

ভারতের ক্রিকেট বিস্ময় শচীন টেন্ডুলকারকে পেছনে ফেলে ফের আরেকটি মাইলফলক স্পর্শ করলেন বিরাট কোহলি। পাকিস্তানের বিপক্ষে রবিবার মাঠে নামার আগে ওয়ানডে ক্রিকেটে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির রান ছিল ১০ হাজার ৯৪৩। এদিন, ৭৭ রান করার মধ্য দিয়ে ১১ হাজার রানের ক্লাবে প্রবেশ করেছেন সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। একই সঙ্গে শচীন টেন্ডুলকারকে টপকে দ্রুততম ১১ হাজার রানের মালিক এখন টিম ইন্ডিয়ার অধিনায়কের।

১১ হাজার রান করতে শচীন টেন্ডুলকারের যেখানে লেগেছিল ২৭৬ ইনিংস, সেখানে বিরাট কোহলি নিয়েছেন ২২২ ইনিংস। শচীনের পরের তিনজন হলেন রিকি পন্টিং (২৮৬), সৌরভ গাঙ্গুলি (২৮৮) ও জ্যাক ক্যালিস (২৯৩)।

গত বছরের অক্টোবরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১০ হাজার ওয়ানডে রানের ঘরে পৌঁছান কোহলি। এই কীর্তি গড়ার পথেও শচীনকে টপকে গিয়েছিলেন তিনি। ১০ হাজারি ঘরে পৌঁছাতে তার সময় লেগেছিল ২০৫ ইনিংস। এর আগে এবি ডি ভিলিয়ার্সকে পেছনে ফেলে দ্রুততম ৯ হাজার ও ৮ হাজার রানের রেকর্ড গড়েন কোহলি।

২০০৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ডাম্বুলায় ওয়ানডে অভিষেক হয় কোহলির। পাকিস্তানের বিপক্ষে বিশ্বকাপে নামার আগে ২২৯ ম্যাচে ৪১ সেঞ্চুরি ও ৫০টি হাফসেঞ্চুরি তার।

মুক্ত ক্যাম্পাস/রানা

পূর্ববর্তী নিবন্ধসেনাবাহিনীকে সব সময় জনগণের পাশে দাঁড়াতে হবে : প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধ‘শিগগিরই নবম ওয়েজ বোর্ড ঘোষণা করা হবে’