লকডাউন শিথিল হওয়ায় দোকান-শপিংমল খুলছে তুরস্কে

আন্তর্জাতিক ডেস্ক
মঙ্গলবার, ১২ মে ২০২০ | ৯:৫০ পূর্বাহ্ণ

তুরস্কে লকডাউন শিথিল করা হয়েছে। এতে সোমবার থেকে দেশটির বিভিন্ন শপিংমল, সেলুন এবং দোকান-পাট খোলার অনুমতি দেওয়া হয়েছে। প্রায় দু’মাস ধরে সেখানকার সব কিছু বন্ধ ছিল। দেশজুড়ে করোনাভাইরাসের বিস্তাররোধে এমন পদক্ষেপ নেওয়া হয়। তবে গত কয়েকদিনে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমতে থাকায় দেশজুড়ে লকডাউন শিথিলের ঘোষণা দেওয়া হয়। ডেইলি সাবাহ এ খবর জানিয়েছে। শপিংমল পুনরায় খোলার বিষয়ে কতৃপক্ষ সতর্কতা হিসেবে বলেছে কর্মী এবং ক্রেতাদেরকে ফেস মাস্ক পরিধানসহ অবশ্যই সামাজিক দূরত্ব বজায় রেখে জলতে হবে।

এদিকে, রবিবার থেকে দেশটির বয়স্ক লোকজনকে সাত সপ্তাহ পর বাইরে বের হওয়ার অনুমতি দেওয়া হয়েছে। গত ২১ মার্চ তুরস্কে কারফিউ জারি করা হয়। সে সময় থেকেই ৬৫ বছর বা তার বেশি বয়সী লোকজনের করোনায় আক্রান্তের ঝুঁকি থাকায় তাদের বাড়িতেই থাকতে বলা হয়েছিল।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারের পরিসংখ্যান জানা গেছে, তুরস্কে এখন পর্যন্ত ১ লাখ ৩৮ হাজার ৬৫৭ জন প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়েছে। এছাড়াও মারা গেছে ৩ হাজার ৭৮৬ জন। তবে সেখানে নতুন আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমতে শুরু করেছে। ইতোমধ্যেই দেশটিতে সুস্থ হয়ে উঠেছে ৯২ হাজার ৬৯১ জন। দেশটিতে করোনার অ্যাক্টিভ কেস ৪২ হাজার ১৮০টি এবং ১ হাজার ১৫৪ জনের অবস্থা আশঙ্কাজনক। সম্প্রতি অনেক দেশেই লকডাউন শিথিল করা হয়েছে বা তুলে নেওয়া হয়েছে। ফ্রান্সে প্রাইমারি স্কুল খুলে দেওয়া হয়েছে। একই সঙ্গে জামাকাপড়, বইয়ের দোকান, সেলুনও খুলছে। তবে রেস্টুরেন্ট, সিনেমা হল ও বার বন্ধই থাকছে।
বেলজিয়ামেও সোমবার থেকে অধিকাংশ দোকান খুলে দেওয়া হলেও রেস্টুরেন্ট, বার ও ক্যাফে বন্ধ থাকবে। সুইজারল্যান্ডে প্রাইমারি ও মাধ্যমিক স্কুল খুলছে। তবে ক্লাসে শিক্ষার্থীর সংখ্যা কমিয়ে আনা হচ্ছে। রেস্টুরেন্ট, বইয়ের দোকান ও জাদুঘরে প্রবেশ সংরক্ষিত করা হয়েছে।

মুক্ত ক্যাম্পাস/এএমআর

পূর্ববর্তী নিবন্ধবন্ধের পর শুক্র শনিবারও ক্লাস নেবে ঢাকা বিশ্ববিদ্যালয়
পরবর্তী নিবন্ধমেরকেলকে হিটলারের সঙ্গে তুলনা, মাল্টার রাষ্ট্রদূতের পদত্যাগ