রোজিনার জামিনের বিষয়ে আদেশ রবিবার

অনলাইন ডেস্ক
বৃহস্পতিবার, ২০ মে ২০২১ | ৬:০১ অপরাহ্ণ
সাংবাদিক রোজিনা ইসলামের রিমান্ড আবেদন নামঞ্জুর
প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের বিরুদ্ধে সরকারি নথি চুরি ও অফিসিয়াল সিক্রেটস আইনে দায়ের করা মামলার জামিন শুনানি অনুষ্ঠিত হয়েছে। তবে জামিনের বিষয়ে আজ আদেশ দেওয়া হয়নি। আদেশের জন্য রবিবার (২৩ মে) দিন ধার্য করেছেন আদালত।

আজ বৃহস্পতিবার (২০ মে) ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বাকী বিল্লাহ ভার্চুয়াল আদালতে শুনানি শেষে আদেশের জন্য এ দিন ধার্য করেন।

সংশ্লিষ্ট থানার সাধারণ নিবন্ধন কর্মকর্তা পুলিশের উপপরিদর্শক নিজামুদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে দুপুরের দিকে শুনানি শেষে বিচারক জামিন বিষয়ে আদেশ পরে দেবেন বলে জানান। আদালতে শুনানি করেন রোজিনার আইনজীবী প্রশান্ত কুমার কর্মকার ও এহসানুল হক সমাজীসহ বেশ কয়েকজন আইনজীবী।

এদিকে বুধবার রোজিনা ইসলামের বিরুদ্ধে রাজধানীর শাহবাগ থানায় স্বাস্থ্যমন্ত্রণালয়ের দায়ের করা মামলা ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশে (ডিবি) হস্তান্তর করা হয়।

এর আগে, গত মঙ্গলবার (১৮ই মে) প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ পাঁচ দিনের রিমান্ড আবেদন করে পুলিশ। তবে, আদালত অধিকতর শুনানির জন্য ২০ মে  দিন ধার্য করে রিমান্ড নামঞ্জুর করে রোজিনা ইসলামকে কারাগারে পাঠানোর নির্দেশ দেয়। তারপর থেকেই কাশিমপুর কারাগারে রয়েছেন রোজিনা ইসলাম।

রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ নথির ছবি তোলা ও নথি নিজের কাছে রাখার অভিযোগে গেল সোমবার (১৭ই মে) রাজধানীর শাহবাগ থানায় প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে মামলা করা হয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের উপ-সচিব শিব্বির আহমেদ ওসমানী বাদী হয়ে শাহবাগ থানায় মামলাটি দায়ের করেন। রোজিনা ইসলামের বিরুদ্ধে দণ্ডবিধির ৩৭৯ ও ৪১১ ধারায় ও অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টের ৩ ও ৫ ধারা এবং ডিজিটাল নিরাপত্তা আইনে অভিযোগ এনে গ্রেপ্তার দেখানো হয়।

এদিকে, সংবাদ সংগ্রহের জন্য সচিবালয়ে গেলে প্রথম আলোর জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলামকে আটকে রেখে শারীরিক নির্যাতন এবং মামলা দিয়ে হেনস্তা করার প্রতিবাদ দেশব্যাপী আন্দোলনে নেমেছেন ক্ষুব্ধ গণমাধ্যমকর্মীরা। রোজিনা ইসলামের মুক্তির দাবিতে মানবন্ধন ছাড়াও স্বেচ্ছা কারাবরণের আবেদন নিয়ে থানায় হাজির হন গণমাধ্যমকর্মীরা।

পূর্ববর্তী নিবন্ধরোজিনার সঙ্গে যা ঘটেছে তা খুবই দুঃখজনক
পরবর্তী নিবন্ধকরোনায় আরও ৩৬ জনের মৃত্যু