রাশিয়ায় করোনার টিকা দেয়া শুরু

আন্তর্জাতিক ডেস্ক
শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০ | ৪:৫২ অপরাহ্ণ
আরও এগিয়ে গেল চীনের ভ্যাকসিন
ছবি: প্রতীকি

করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকা দেওয়ার কর্মসূচি শুরু করেছে ইউরোপের দেশ রাশিয়া। দেশটির রাজধানী মস্কোয় সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা নাগরিকদের এই টিকা দেওয়া হচ্ছে।

বিশ্বের প্রথম দেশ হিসেবে এবং কোনরকম তথ্য প্রকাশ না করেই গত আগস্টে স্থানীয়ভাবে ব্যবহারের জন্য ‘স্পুটনিক ভি’ নামের টিকার লাইসেন্স দেয় রাশিয়া। এখন সেটির ব্যবহারও শুরু হয়েছে। খবর বিবিসির

টিকাটির নির্মাতারা বলছেন, এটি ৯৫ শতাংশ কার্যকরী এবং বড় ধরনের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তবে এখনও টিকাটির গণ-পরীক্ষার কার্যক্রম শেষ হয়নি।

এই সপ্তাহেই টিকার প্রথম দুইটি ডোজ পাওয়ার জন্য নাম তালিকাভুক্ত করেছেন হাজার হাজার মানুষ। এই বছরের শেষ নাগাদ টিকাটির উৎপাদকরা ২০ লাখ টিকা তৈরি করতে পারবে বলে ধারণা করা হচ্ছে।

মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন বলেছেন, স্কুল, স্বাস্থ্যসেবা আর সমাজকর্মীদের আগে টিকাটি দেওয়া হবে। তবে যত টিকা আসতে থাকবে, এই তালিকা তখন আরও বড় হতে শুরু করবে।

এসব পেশার বাসিন্দারা অনলাইনে তালিকাভুক্তির মাধ্যমে শহরের ৭০টি স্থানে টিকা দেওয়ার জন্য বুকিং দিতে পারবেন।

এখন পর্যন্ত রাশিয়ায় ২৩ লাখ ৮২ হাজার ১২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৪১ হাজার ৭৩০ জনের। করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত মস্কোর বাসিন্দারা। মস্কোতে প্রতিদিন হাজার হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন।

রাশিয়ার হাজারো মানুষ এরই মধ্যে টিকা নেওয়ার জন্য নাম নিবন্ধন করেছেন বলে জানায় বিবিসি। কিন্তু রাশিয়া টিকার কী পরিমাণ ডোজ উৎপাদন করতে পেরেছে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি বলেও জানায় বিবিসি।

পূর্ববর্তী নিবন্ধবিশ্বে বায়ুদূষণে ফের শীর্ষে ঢাকা
পরবর্তী নিবন্ধজিপিএ ৪ এ ৪.০৩ পাওয়ায় ঢাবিতে তোলপাড়