জেনে নিন রাবি ভর্তি পরীক্ষায় আবেদন প্রক্রিয়া

এমসি রিপোর্ট
বুধবার, ২৫ মে ২০২২ | ১২:৫৪ অপরাহ্ণ
রাবিতে ভর্তির চূড়ান্ত আবেদন শুরু

জেনে নিন রাবি ভর্তি পরীক্ষায় আবেদন প্রক্রিয়া : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন আজ বুধবার (২৫ মে) থেকে শুরু হয়েছে। দুপুর ১২টা থেকে প্রাথমিক এই আবেদন শুরু হয়ে চলবে আগামী ৯ জুন (বৃহস্পতিবার) রাত ১২টা পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে বলেন, আজ বুধবার (২৫ মে) দুপুর ১২টা থেকে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে। শেষ হবে আগামী ৯ জুন (বৃহস্পতিবার) রাত ১২টায়। নির্দিষ্ট সময়ের মধ্যেই ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রাথমিক আবেদন সম্পন্ন করতে হবে। এরপরে আর আবেদনের কোনো সুযোগ থাকবে না।

রাবিতে এবারের ভর্তি পরীক্ষা তিনটি (এ, বি ও সি) ইউনিটে অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটে মাত্র ৭২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। প্রাথমিক আবেদন থেকে যাচাই-বাছাই করে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক ফলাফলের ভিত্তিতে উত্তীর্ণ শিক্ষার্থী চূড়ান্ত আবেদনের জন্য মনোনিত হবে।

রাবি ভর্তি পরীক্ষায় আবেদন করতে কী কী লাগবে?

১। আপনার এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান উভয় পরীক্ষার রোল, শিক্ষাবোর্ড ও পাশের বছর।
২। মোবাইল নম্বর/ইমেইল আইডি। মোবাইল নম্বর/ইমেইল অবশ্যই প্রার্থীর নিজের অথবা অভিভাবকের হতে হবে ।
৩। আবেদনকারীকে সদ্য তোলা একটি 300×400 পিক্সেল সাইজের স্পষ্ট (Studio quality) রঙ্গিন JPG ফরমেটের ছবি আপলোড করতে হবে। ছবির ফাইল সাইজ কোন মতেই ১০০ কিলোবাইটের বেশি হতে পারবে না। ছবির পেছনে এক রঙের হালকা ব্যাকগ্রাউন্ড থাকবে; ব্যাকগ্রাউন্ডে প্রাকৃতিক দৃশ্য বা অন্য ছবি গ্রহণযোগ্য হবে না। স্কুল/কলেজের ড্রেস পরিহিত ছবি ব্যবহার করা যাবে না।
৪। কোটার ক্ষেত্রে FFQ-এর আবেদনকারীকে অতিরিক্ত দুটি অপশন (পুত্র/কন্যা, নাতি/নাতনী) –এর একটি অবশ্যই সিলেক্ট করতে হবে। যে কোটায় আবেদন করতে ইচ্ছুক তার পাশে টিক চিহ্ন দিয়ে সংশ্লিষ্ট কাগজপত্রের স্ক্যান কপি (সর্বোচ্চ ২ মেগাবাইট) একটি মাত্র JPG/PDF ফাইলের মাধ্যমে আপলোড করতে হবে।

জেনে নিন রাবি ভর্তি পরীক্ষায় আবেদন প্রক্রিয়া

FFQ-এর ক্ষেত্রে সংশ্লিষ্ট মুক্তিযোদ্ধার সনদপত্র এবং প্রার্থীর সাথে সম্পর্ক প্রমাণের প্রয়োজনীয় জন্মসনদ পত্র/পত্রসমূহ একটি ফাইল (PDF) –এর মাধ্যমে আপলোড করতে হবে। অন্যান্য কোটার ক্ষেত্রেও প্রয়োজনীয় প্রমাণপত্র আপলোড করতে হবে। সংগৃহীত সকল কাগজপত্র সংরক্ষণ করা হবে।
*আজকে দুপুর ১২.০০টায় থেকে রাবির প্রাথমিক আবেদন শুরু হবে এবং শেষ হবে ৯ জুন রাত ১২.০০ টা পর্যন্ত , ২০২২
*প্রাথমিক আবেদন ফি ৫৫/- টাকা। আপনি ৫৫ টাকা দিয়ে একসাথে তিনটা ইউনিট আবেদন করতে পারবেন। তবে চূড়ান্ত আবেদন করার সময় প্রতিটি ইউনিটে আলাদা করে ১১০০ টাকা করে দিতে হবে।।
*আবেদন লিংক : http://admission.ru.ac.bd
৫। ফি প্রদান পদ্ধতি ও আবেদন নিশ্চিতকরণ
স্লিপে প্রদত্ত Bill Number ব্যবহার করে রকেট এর মাধ্যমে প্রাথমিক আবেদনের ফি (সার্ভিস চার্জসহ ৫৫/- টাকা) নিম্নে উল্লেখিত পদ্ধতিতে প্রদান করার মাধ্যমে প্রাথমিক আবেদন নিশ্চিত (Confirm) করতে হবে। সংশ্লিষ্ট ফি প্রদান ব্যতিত আবেদন সম্পন্ন হবে না।
*রকেট এর মাধ্যমে ফি প্রদান পদ্ধতি

প্রথম ধাপ: *322# ডায়াল করতে হবে।
দ্বিতীয় ধাপ: “1. Bill Pay” অপশন সিলেক্ট করতে হবে।
তৃতীয় ধাপ: “2. Other” অপশন সিলেক্ট করতে হবে।
চতুর্থ: ধাপ “Enter Payer Mobile No.” এর স্থলে প্রার্থীর মোবাইল নম্বর দিতে হবে।
পঞ্চম ধাপ: “0. Other” অপশন সিলেক্ট করতে হবে।
ষষ্ঠ ধাপ: Enter Biller ID. এর স্থলে ‘377’ টাইপ করতে হবে।
সপ্তম ধাপ: Enter Bill Number এর স্থলে অবশ্যই স্লিপে প্রদত্ত Bill Number টি প্রদান করতে হবে।
অষ্টম ধাপ: Enter Amount এর স্থলে স্লিপে প্রদত্ত সর্বমোট ফি এর পরিমাণ দিতে হবে।
নবম ধাপ: Enter PIN এর স্থলে Customer এর রকেট Account এর PIN নম্বর দিতে হবে।
দশম ধাপ: Payment Confirmation SMS আসবে। এই SMS থেকে Transaction ID (TxnID) সংরক্ষণ করতে হবে।

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধ৪৪তম বিসিএস পরীক্ষার্থীদের জন্য জরুরি নির্দেশনা
পরবর্তী নিবন্ধহানিফ সংকেতের মৃত্যুর গুজব