রাবির চারুকলা অনুষদের ৪০ বছর পূর্তিতে নানা আয়োজন

জান্নাতুল ফেরদৌস, রাবি:
রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯ | ৭:০৭ অপরাহ্ণ | 195 বার পঠিত
রাবির চারুকলা অনুষদের ৪০ বছর পূর্তিতে নানা আয়োজন

নানা আয়োজনে দুই দিনব্যাপী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা অনুষদের ৪০ বছর পূর্তি পালিত হতে যাচ্ছে আগামী ২০ ডিসেম্বর। আজ রবিবার (১৫ ডিসেম্বর) বিকেল চারটার দিকে রাবির চারুকলায় এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান অনুষদের ডীন অধ্যাপক সিদ্ধার্থ শঙ্কর তালুকদার।

তিনি জানান, অনুষ্ঠানটির উদ্বোধন করবেন অনুষ্ঠানের প্রধান অতিথি ও প্রখ্যাত কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রতিষ্ঠাকালীন সম্পাদক অধ্যাপক এম এ কাইয়ুম, প্রতিষ্ঠাকালীন অধ্যাপক এবং জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার প্রাপ্ত শিল্পী তরুণ ঘোষ, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া।

তিনি আরও জানান, আগামী শুক্রবার সকাল ৯ টায় অনুষ্ঠানের উদ্বোধন শেষে একটি শোভাযাত্রা বের করা হবে। এছাড়াও দুই দিনব্যাপী আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানের ১ম দিন চারুকলা প্রাঙ্গনের মঞ্চ মাতাবেন প্রখ্যাত লোকশিল্পী শফিক মণ্ডলসহ চারুকলার অনেক শিল্পী। দ্বিতীয় দিন যাদু প্রদর্শনী ও বৃন্দ উপস্থাপন ও সাংস্কৃতিক আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হবে।

রাবির চারুকলায় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডীন অধ্যাপক সিদ্ধার্থ শঙ্কর তালুকদার, অধ্যাপক জাহিদ হোসেন, অধ্যাপক মইনুল ইসলাম ও অধ্যাপক ফজলুল করিম।

উল্লেখ্য, ১৯৭৮ সালের ২৯ডিসেম্বর ‘রাজশাহী চারু ও কারুকলা মহাবিদ্যালয় স্থাপিত হয়।’ বিশিষ্ট সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানীর নেতৃত্বে, শিল্পী বনিজুল হক অধ্যক্ষ হিসেবে রাবির চারুকলার পথচলা শুরু করেন।

প্রসঙ্গত, ১৯৫৩ সালের ৬ জুলাই মাত্র ১৬১ জন শিক্ষার্থী নিয়ে প্রতিষ্ঠিত হয় উত্তরবঙ্গের সর্বোচ্চ বিদ্যাপীঠ রাজশাহী বিশ্ববিদ্যালয়।

সুদীর্ঘ পথচলায় দেশের সার্বভৌমত্ব রক্ষা ও গণতান্ত্রিক আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। ’৬২-এর শিক্ষা আন্দোলন, ’৬৬-এর ৬ দফা, ’৬৯-এর গণঅভ্যুত্থান, ’৭০-এর সাধারণ নির্বাচন, ’৭১-এর মহান মুক্তিযুদ্ধ এবং ’৯০-এর আন্দোলনে রাবির শিক্ষক-ছাত্রসমাজ অগ্রণী ভূমিকা পালন করেছেন।

১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের সময় স্বাধিকার চেতনায় উজ্জীবিত হয়ে আন্দোলনে ঝাঁপিয়ে পড়েন রাবির শিক্ষার্থীরা। ১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি গণআন্দোলন চলাকালে তৎকালীন পাকিস্তান সেনাবাহিনীর হাত থেকে ছাত্রদের বাঁচাতে গিয়ে শহীদ হন বিশ্ববিদ্যালয়ের সর্বজন শ্রদ্ধেয় শিক্ষক তৎকালীন প্রক্টর ড. মোহাম্মদ শামসুজ্জোহা।

মুক্ত ক্যাম্পাস/জান্নাত/জেডআর

পূর্ববর্তী নিবন্ধকিডনি ফাউন্ডেশন সিরাজগঞ্জ’র বার্ষিক সম্মেলন ও সেমিনার 
পরবর্তী নিবন্ধব্রাহ্মণবাড়িয়ায় স্ত্রীর মামলায় পুলিশ স্বামী কারাগারে