রাঁধুনিকে বলে দিয়েছি, রান্নায় পেঁয়াজ বন্ধ করতে: শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক
শুক্রবার, ০৪ অক্টোবর ২০১৯ | ৮:৫৫ অপরাহ্ণ | 207 বার পঠিত

ভারত সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক অনুষ্ঠানে বলেছেন, ভারতের হঠাৎ করে পেঁয়াজ রপ্তানি বন্ধের সিদ্ধান্ত বাংলাদেশকে অবাক করেছে। যার কারণে বাংলাদেশে পেঁয়াজের দাম আকাশছোঁয়া অবস্থায় পৌঁছায়।

আজ (৪ অক্টোবর) ভারতের রাজধানী নয়াদিল্লিতে আইসিটি মৌর্য হোটেলের কামাল মহল হলে আয়োজিত ভারত-বাংলাদেশ বিজনেস ফোরামের (আইবিবিএফ) উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, “ভারত রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়ার পর পেঁয়াজের দাম বেড়ে যায়, আর তাতে সমস্যায় পড়ে বাংলাদেশ।”

ভারত সরকারের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, ভবিষ্যতে এ ধরনের কোনো পণ্য রফতানি বন্ধ করার আগে জানালে বাংলাদেশ পণ্য সংকট মোকাবিলায় আগাম প্রস্তুতি নিতে পারবে।

ইংরেজিতে দেওয়া বক্তব্যের এক পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হঠাৎ হিন্দি ভাষায় বলতে শুরু করেন, “পেঁয়াজ মে থোড়া দিক্কত হো গিয়া হামারে লিয়ে। মুঝে মালুম নেহি, কিউ আপনে পেঁয়াজ বন্ধ কার দিয়া! ম্যায়নে কুক কো বোল দিয়া, আব সে খানা মে পেঁয়াজ বান্ধ কারদো (পেঁয়াজ নিয়ে একটু সমস্যায় পড়ে গেছি আমরা। আমি জানি না, কেনো আপনারা পেঁয়াজ বন্ধ করে দিলেন। আমি রাঁধুনিকে বলে দিয়েছি, এখন থেকে রান্নায় পেঁয়াজ বন্ধ করে দাও)।”

শেখ হাসিনার এমন রসিকতায় অনুষ্ঠানে উপস্থিত দর্শকদের মধ্যে হাসির রোল ওঠে। মুখরিত করতালিতে তারা এই বক্তৃতায় সাড়া দেন।
তিনি বলেন, বাংলাদেশ দুর্নীতি ও সন্ত্রাসের বিরুদ্ধে সব সময় জিরো টলারেন্স দেখাচ্ছে। তাই দেশে বিনিয়োগের সুন্দর পরিবেশ তৈরি হয়েছে। পরে বাংলাদেশ সরকারের সঙ্গে ভারতের দুটি ব্যবসায়ী গ্রুপের সমঝোতা স্মারক সই হয়।

উল্লেখ্য, গত ২৯ সেপ্টেম্বর ছয় বছরের রেকর্ড ভেঙে প্রতি একশো কেজি পেঁয়াজের দাম ৪ হাজার ৫০০ রুপিতে পৌঁছালে ওইদিনই পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দেয় ভারত। এতে বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম প্রতি কেজি ১১০ থেকে ১২০ টাকায় উঠে। সরকার টিসিবির মাধ্যমে ৪৫ টাকা প্রতি কেজিতে বিক্রি করলেও চাহিদার তুলনায় তা অপ্রতুল। ফলে টিসিবির ট্রাকসেলের সামনে বিপুল সংখ্যক মানুষকে ২-১ কেজি পেঁয়াজ কেনার জন্য দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

মুক্ত ক্যাম্পাস/টিআর

পূর্ববর্তী নিবন্ধনয় দিনের দূর্গা পূজার ছুটিতে যবিপ্রবি
পরবর্তী নিবন্ধঢাকা-দিল্লি ৭ চুক্তি ও সমঝোতা সই (ভিডিও)