রমেকে সরঞ্জাম কেনায় দুর্নীতি: গ্রেপ্তার ১

নাহরাইন জান্নাত
সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ১২:৫১ অপরাহ্ণ | 114 বার পঠিত
ব্রাক্ষণবাড়িয়ায় শিশু হত্যা মামলায় যাবজ্জীবন দন্ডপ্রাপ্ত আসামী গ্রেপ্তার

রংপুর মেডিকেল কলেজে নিম্নমানের যন্ত্রপাতি সরবরাহ করে প্রায় সাড়ে চার কোটি টাকা আত্মসাতের মামলায় ঠিকাদার প্রতিষ্ঠান বেঙ্গল সায়েন্টিফিক অ্যান্ড সার্জিকেল কোম্পানির মহাব্যবস্থাপক (জিএম) সৈয়দ কামরুল হাসানকে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন।

গতকাল রবিবার (১৩ অক্টোবর) বিকাল ৪টার দিকে রাজধানীর তোপখানা রোড এলাকা থেকে সৈয়দ কামরুল হাসানকে গ্রেপ্তার করা হয় বলে দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য জানিয়েছেন। মামলায় তার নাম না থাকলেও তদন্তে সংশ্লিষ্টতা পাওয়ায় কামরুলকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানান তিনি।

গত ১২ সেপ্টম্বর রংপুর মেডিকেল কলেজে যন্ত্রপাতি কেনার নামে চার কোটি ৪৮ লাখ ৮৯ হাজার ৩০০ টাকা আত্মসাতের অভিযোগে রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মো. নুর ইসলামসহ ছয়জনের বিরুদ্ধে এই মামলা করে দুদক (মামলা নং-০৫,তারিখ:১২-০৯-২০১৯ ইং)।

মামলায় বলা হয়, “অসৎ উদ্দেশ্যে পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে রংপুর মেডিকেল কলেজে ভারী যন্ত্রপাতি ও সরঞ্জামাদির প্রয়োজন না থাকা সত্ত্বেও প্রতারণা ও জাল-জালিয়াতির আশ্রয় নিয়ে ব্যবহার অনুপযোগী ও নিম্নমানের যন্ত্রপাতি সরবরাহের মাধ্যমে সরকারের চার কোটি আট চল্লিশ লক্ষ ঊননব্বই হাজার তিনশত টাকা আত্মসাৎ করেন আসামিরা।

মামলার অপর আসামিরা হলেন- ঠিকাদার প্রতিষ্ঠান বেঙ্গল সায়েন্টিফিক অ্যান্ড সার্জিকেল কোম্পানির মালিক মো. জাহেরউদ্দিন সরকার, তার বাবা মো. আব্দুস সাত্তার সরকার, ছেলে মো. আহসান হাবিব, আরেক প্রতিষ্ঠান ইউনির্ভাসেল ট্রেড কর্পোরেশনের মালিক এর বাবা মো. আসাদুর রহমান এবং রংপুর মেডিকেল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো. সারোয়াত হোসেন।

গত বছর মার্চ থেকে জুন মাসে এসব যন্ত্রপাতি ও সরঞ্জাম কেনার নামে অর্থ আত্মসাতের ঘটনা ঘটে। দুদকের রংপুর সমন্বিত জেলা কার্যালয়ের উপ-সহকারী পরিচালক ফেরদৌস রহমান বাদী হয়ে মামলা দায়ের করেন। পরে কমিশনের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. সাইদুজ্জামান তা তদন্তের দায়িত্ব পান।

প্রনব কুমার জানান, মামলার এজাহারভুক্ত ছয় আসামি আগেই গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন। তদন্তে আসা নতুন আসামি সৈয়দ কামরুল হাসানকে গ্রেপ্তার অভিযানে নেতৃত্ব দেন মামলার তদন্তকারী কর্মকর্তা দুদকের সহকারী পরিচালক মো.সাইদুজ্জামান।

মুক্ত ক্যাম্পাস/নাহরাইন/জেডআর

পূর্ববর্তী নিবন্ধটঙ্গীতে আগ্নিকাণ্ডে দুইজন আহত
পরবর্তী নিবন্ধরংপুরে সড়ক দুর্ঘটনায় আহত ২০