যেসব খাবার খেলে ওজন বাড়ে

স্বাস্থ্য ডেস্ক
শুক্রবার, ১৩ মার্চ ২০২০ | ৫:০৮ অপরাহ্ণ | 420 বার পঠিত

যাদের ওজন কম তারা শরীরের ওজন বাড়ানোর জন্য প্রাণপণ চেষ্টা চালিয়ে থাকেন। তারা জেনে নিন কোন কোন খাবার খেলে আপনার দ্রুত ওজন বাড়বে।

ফুডপান্ডা টিপস বিউটি-টিপস হেলথ-টিপস

পনির: ওজন বাড়ানোর জন্য পনির খুব সহায়ক ভূতিকা পালন করে। পনিরের মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ চর্বি। এ খাবারটি দুধ দিয়ে তৈরি হওয়ায় এর মধ্যে উচ্চ প্রোটিন, ক্যালসিয়াম, চর্বি এবং কোলেস্টেরল থাকে। এ উপাদানগুলো ওজন বাড়াতে সাহায্য করে।

কলা: প্রায় সব ডাক্তারাই শরীরের ওজন বাড়াতে কলা খাওয়ার জন্য পরামর্শ দিয়ে থাকেন। কলায় রয়েছে ক্যালোরি, আঁশ, উচ্চ পরিমাণ পটাশিয়াম এবং প্রয়োজনীয় ভিটামিন। এ ছাড়া রয়েছে প্রাকৃতিক চিনি। তাই ওজন বাড়াতে চাইলে নিয়মিত কলা খাওয়া উচিৎ।

ডিম: ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। শরীরের ওজন বাড়ানোর জন্য প্রোটিন খুবই প্রয়োজনীয়। তাই ওজন বাড়াতে প্রতিদিন সকাল-বিকাল ডিম খাওয়া উচিৎ।

আলু: শরীরের ওজন বাড়ানোর জন্য আলু খুব ভালো খাবার। আলুর মধ্যে রয়েছে আঁশ এবং ভিটামিন সি। আলু কার্বোহাইড্রেট-জাতীয় খাবার। এটি পেশী বাড়াতে সাহায্য করে।

ভাত: ভাতে শর্করা জাতীয় খাবার। তবে এতে কিছুটা আমিষও পাওয়া যায়। ফলে শরীরের ওজন বড়ানোর জন্য প্রতিদিন কম করেও দুবেলা ভাত খাওয়া যেতে পারে।

রুটি: রুটি একটি ভীষণ পুষ্টিকর খাবার। প্রতিদিন সকালের নাস্তায় রুটি রাখলে সারাদিন শরীরে প্রচুর শক্তি পাওয়া যায়। ১০০ গ্রাম রুটিতে আছে ১৭০ ক্যালোরি, ১.৫৫ গ্রাম ফ্যাট, ৩২.৫ গ্রাম কার্বোহাইড্রেট ও ৫.৮৪ গ্রাম প্রোটিন। তাই ওজন বাড়ানোর জন্য নিয়মিত রুটি খাওয়া উচিৎ।

মুক্ত ক্যাম্পাস/এসআর

পূর্ববর্তী নিবন্ধকরোনা নিয়ে ‘হাস্যকর’ অভিযোগ বিএনপির: কাদের
পরবর্তী নিবন্ধদেশ ও মানুষের জন্য কাজ করা কি ক্ষমতার অপব্যবহার?