যুক্তরাষ্ট্রে টিকা নেওয়া বাধ্যতামূলক হবে না: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক
শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০ | ১:৪৫ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের টিকা ব্যবহারের অনুমোদন পাওয়ার পর সবার জন্য তা বাধ্যতামূলক করা হবে না। শুক্রবার ডেলাওয়ারের উইলমিংটনে তিনি এ কথা বলেছেন।

জো বাইডেন এমন সময় এ কথা জানালেন যখন দেশটির সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) আমেরিকার জনগণকে প্রথমবারের মতো নিজেদের বাড়ি ছাড়া যে কোনো অভ্যন্তরীণ স্থানেও মাস্ক পরার আহ্বান জানিয়েছে।

ভাইরাস সংক্রমণজনিত উদ্বেগের কারণে ২০ জানুয়ারি নতুন প্রেসিডেন্টের শপথ ও অভিষেক অনুষ্ঠানের জমায়েতের আকার ছোট হতে পারে বলে বাইডেন ধারণা দিয়েছেন।

উইলমিংটনে বাইডেন বলেছেন, সবার জন্য করোনা টিকা বাধ্যতামূলক করার প্রয়োজন নেই। তিনি বলেন, সঠিক কাজ করতে মানুষকে উৎসাহিত করতে প্রেসিডেন্ট হিসেবে আমার ক্ষমতার মধ্যে সব কিছু করব।

এর আগে সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে বাইডেন জানিয়েছেন, করোনাভাইরাসের সংক্রমণ কমিয়ে আনতে আমেরিকার জনগণকে তার দায়িত্ব গ্রহণের ১০০ দিন মাস্ক পরার জন্য বলবেন। তিনি বলেন, বলেন, দায়িত্ব গ্রহণের প্রথম দিনে আমি সবাইকে বলব- আপনার সবাই ১০০ দিনের জন্য মাস্ক পরে থাকুন, সারাজীবনের জন্য নয়, মাত্র ১০০ দিনের জন্য।

মার্কিন কোম্পানি ফাইজার ও মডার্না জানিয়েছে, তাদের উদ্ভাবিত করোনা ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালে প্রায় ৯৫ শতাংশ কার্যকর। উভয় কোম্পানিই যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) কাছে ভ্যাকসিন ব্যবহারের অনুমতি চেয়েছে। যুক্তরাজ্য প্রথম দেশ হিসেবে ফাইজারের ভ্যাকসিন ব্যবহারের অনুমতি দিয়েছে।

পিউ রিসার্চ সেন্টারের এক জরিপে যুক্তরাষ্ট্রের ৬০ শতাংশ নাগরিক এখন টিকা নিতে প্রস্তুত বলে দেখা গেছে। সেপ্টেম্বরে এ সংখ্যা ছিল ৫১ শতাংশ।

করোনাভাইরাসে এখন পর্যন্ত বিশ্বের মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে সব মিলিয়ে শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ৪৩ লাখ ছাড়িয়ে গেছে; মৃত্যু ২ লাখ ৮০ হাজার ছুঁইছুঁই।

পূর্ববর্তী নিবন্ধমাথা গরম না করতে বললেন ওবায়দুল কাদের
পরবর্তী নিবন্ধকরোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ১৮৮৮