যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হওয়ার দ্বারপ্রান্তে বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক
শুক্রবার, ০৬ নভেম্বর ২০২০ | ৯:০৭ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হতে চলছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। দোদুল্যমান রাজ্য জর্জিয়ার পর পেনসিলভেনিয়া ও নেভাদাতেও ট্রাম্পকে পেছনে ফেলেছেন তিনি।

১৬ ইলেকটোরাল কলেজের রাজ্য জর্জিয়ায় ১০৯৬ ভোটের ব্যবধানে, এবং পিতৃভূমি পেনসিলভেনিয়ায় ৫ হাজার ভোটে ট্রাম্পকে পেছনে ফেলে জয়ের দ্বারপ্রান্তে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। কেবল পেনসিলভেনিয়াতেই রয়েছে ২০ ইলেকটোরাল কলেজ। এগিয়ে থাকা অ্যারিজোনার ১১ টিসহ ৫৩৮ ইলেকটোরাল কলেজের মধ্যে এ পর্যন্ত ২৬৪ টির নিয়ন্ত্রণ ডেমোক্রেট প্রার্থীর। আর রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের দখলে ২১৪ টি। হোয়াইট হাউসে বসতে দরকার ২৭০ ইলেকটোরাল ভোট।

নেভাদা ও আলাস্কাতেও চলছে গণনা। বাংলাদেশ সময় আজ রাতেই আসতে পারে চূড়ান্ত ফল।

প্রেসিডেন্ট নির্বাচিত হতে অ্যারিজোনা, নর্থ ক্যারোলাইনা, নেভাদা ও জর্জিয়ার মধ্যে দুটি অথবা পেনসিলভানিয়ায় জয় প্রয়োজন বাইডেনের। আবার এদিকে অ্যারিজোনা, নর্থ ক্যারোলাইনা, নেভাদা ও জর্জিয়ার মধ্যে যে কোনো তিনটি এবং পেনসিলভানিয়ায় অবশ্যই জিততে হবে ট্রাম্পকে।

ফলে বাইডেন যদি পেনসিলভানিয়ায় জিতে যান তাহলে আর কোনো রাজ্যে জয় না পেলেও চলবে তার। তিনিই হবেন এবারের বিজয়ী। স্থানীয় সময় শুক্রবার সকালেই ব্যাটলগ্রাউন্ড জর্জিয়াতেও ট্রাম্পকে টপকে এগিয়ে যান বাইডেন। যে পাঁচ রাজ্যের ফল পাওয়া যায়নি এর মধ্যে এই দুটি রাজ্য খুব গুরুত্বপূর্ণ।

পূর্ববর্তী নিবন্ধবসল ৩৬তম স্প্যান, দৃশ্যমান ৫৪০০ মিটার পদ্মাসেতু
পরবর্তী নিবন্ধসম্ভাব্য বিজয়ী জো বাইডেনের নিরাপত্তা জোরদার