যশোরে রোটার‍্যাক্টরদের বিশ্ব পোলিও দিবস বাইসাইকেল র‍্যালী উদযাপন

জোবায়ের রনি
শনিবার, ২৬ অক্টোবর ২০১৯ | ৪:১৩ অপরাহ্ণ | 281 বার পঠিত

২৪শে অক্টোবর বিশ্ব পোলিও দিবস উপলক্ষে প্রতি বছরের ন্যায় এবারও রোটারি ক্লাব অব যশোর রুপান্তরের অভিভাবকত্বে রোটার‍্যাক্ট ক্লাব অব যশোর রুপান্তর এবং রোটার‍্যাক্ট ক্লাব অব যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর আয়োজনে আজ ২৬শে অক্টোবর যশোর শহরে একটি দৃষ্টিনন্দন বাইসাইকেল র‍্যালী উৎযাপিত হয়।

রোটারি আন্তর্জাতিক ফাউন্ডেশনের নির্দেশক্রমে পৃথিবীর বিভিন্ন রোটারি ও রোটার‍্যাক্ট ক্লাবগুলো বিভিন্ন ধরনের কর্মসূচি পালন করে থাকে। বিগত বছরের ধারাবাহিকতা বজায় রেখে রোটার‍্যাক্ট আন্তর্জাতিক জেলা ৩২৮১ এর ২ টা রোটার‍্যাক্ট ক্লাব এই ভিন্নধর্মী কর্মসূচি হাতে নেয়। প্রোগ্রামের সম্পূর্ণ বিষয় রোটারি ক্লাব অব যশোর রুপান্তরের তত্বাবধানে হয়।

“পোলিও মুক্ত বাংলাদেশ” শিরোনামে আয়োজিত প্রোগ্রামের উদ্দেশ্য ছিলো পোলিওর ভয়াবহতা সম্পর্কে সচেতনতা সৃষ্টি করা এবং পৃথিবী থেকে পোলিও কে চিরতরে নির্মূল করা। এ বছরের রোটারি আন্তর্জাতিক ফাউন্ডেশনের প্রতিপাদ্য বিষয় ছিলো “এন্ড পোলিও নাউ”।

উল্লেখ্য, রোটারি আন্তর্জাতিক ফাউন্ডেশনের অর্থায়নে মহামারী পোলিওর টিকা আবিষ্কৃত হয়। বিশ্বের বেশিরভাগ দেশ থেকে মহামারী পোলিও সমস্যা নির্মূল হয়ে গেলে ও এখনো আফগানিস্তান এবং পাকিস্তানে পোলিও ভয়াবহ আকারে বিরাজ করছে।

“বিশ্ব পোলিও দিবস র উৎযাপন বাইসাইকেল র‍্যালী যশোর শহরের মনিহারস্থ খুলনা বাস স্ট্যান্ড থেকে যাত্রা শুরু করে আর.এন.রোড হয়ে কোতোয়ালি মডেল থানার পাশ দিয়ে কাপুড়িয়া পট্টির ভেতর দিয়ে দড়াটানায় আসে এবং দড়াটানা থেকে যশোর প্রেসক্লাবের সামনে এসে শেষ হয়।

উপস্থিত রোটারি ক্লাব অব যশোর রুপান্তরের সভাপতি রোটারিয়ান শামছুল আলম বলেন, “আমরা চাই মহামারী পোলিওর ভয়াবহতা সম্পর্কে মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি করতে এবং পৃথিবী থেকে পোলিও কে চিরতরে নির্মূল করতে। আমরা আশা করি আফগানিস্তান ও পাকিস্তান থেকে খুব দ্রুতই পোলিও নির্মূল হয়ে যাবে এবং একটি পৃথিবীর মানুষদের কে একটি পোলিও মুক্ত বিশ্ব উপহার দিতে পারব”।

র‍্যালী তে উপস্থিত ছিলেন রোটারি ক্লাব অব যশোর রুপান্তরের সভাপতি রোটারিয়ান শামছুল আলম, সচিব রোটারিয়ান মোঃ মুরাদ হোসেন, সাবেক সভাপতি রোটারিয়ান শাহেদ আলী, রোটারিয়ান আসাদুজ্জামান লিটন, রোটারিয়ান দেবব্রত ঘোষ, রোটারি ক্লাব অব যশোর রুপান্তরের পার্টনার ইন সার্ভিস কমিটির চেয়ারম্যান রোটারিয়ান স্মৃতি কণা দাস, রোটারিয়ান মোসলেম আলী, রোটার‍্যাক্ট আন্তর্জাতিক জেলা ৩২৮১, বাংলাদেশের জেলা সচিব জাহিদ হাসান টনি এবং জেলা সম্পাদক আল মামুন জীবন সহ ৩৫ এর অধিক রোটার‍্যাক্টর।

এছাড়া ও রোটার‍্যাক্ট ক্লাব অব যশোর প্রগতি, যশোর ইস্ট, যশোর মিডসিটি ক্লাবের কয়েকজন রোটার‍্যাক্টর উপস্থিত ছিলেন। রোটারিয়ান, রোটার‍্যাক্টর, অতিথি সবমিলিয়ে ৫৫ জনের অধিক মানুষের অংশগ্রহণে একটি চমকপ্রদ বাইসাইকেল র‍্যালী দেখা যায় যশোর শহরে।

মুক্ত ক্যাম্পাস/জোবায়ের/টিআর 

পূর্ববর্তী নিবন্ধসিরাজগঞ্জে কমিনিটি পুলিশ ডে পালিত
পরবর্তী নিবন্ধনানা আয়োজনে রাবি সাংবাদিক সমিতির সুবর্ণজয়ন্তী পালিত