নানা কর্মসূচিতে যবিপ্রবিতে মহান বিজয় দিবস উদযাপন

এম এ জুবায়ের রনি, যবিপ্রবি প্রতিনিধি:
বুধবার, ১৬ ডিসেম্বর ২০২০ | ১১:০৯ অপরাহ্ণ
নানা কর্মসূচিতে যবিপ্রবিতে মহান বিজয় দিবস উদযাপন
ছবি: মুক্ত ক্যাম্পাস

বিজয় শোভাযাত্রা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, বৃক্ষরোপণ, দোয়া-মোনাজাতসহ নানা কর্মসূচিতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) মহান বিজয় দিবস-২০২০ উদযাপন করা হয়েছে।

যবিপ্রবির মহান বিজয় দিবসের কর্মসূচি শুরু হয় আজ বুধবার সূর্যোদয়ক্ষণে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মুখে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মাধ্যমে। করোনা মহামারীর কারণে অত্যন্ত সংক্ষিপ্ত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে যবিপ্রবিতে এবারের মহান বিজয় দিবসের কর্মসূচি পালন করা হয়।

মহান বিজয় দিবস উপলক্ষে সকাল ৯টায় যশোর শহরের কালেক্টরেট ভবনের মূল ফটক থেকে বিজয় শোভাযাত্রা নিয়ে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের পক্ষ থেকে যশোর শহরের বকুলতলাস্থ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন। একে একে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি, কর্মচারী সমিতি, শেখ হাসিনা ছাত্রী হল, শহীদ মসিয়ূর রহমান হল, যবিপ্রবি সাংবাদিক সমিতিসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে জাতির পিতার ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করা হয়। অনুরূপভাবে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালেও বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন টিএসসি ভবনের সামনে মহান বিজয় দিবস উপলক্ষে একটি কৃষ্ণচূড়ার চারা রোপণ করা হয়।

এ সময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. আব্দুল মজিদ, বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির আহ্বায়ক ড. মো. নাসিম রেজা, ডিন অধ্যাপক ড. সৈয়দ মো. গালিব, অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় বিশ্বাস, ড. আব্দুল্লাহ আল মামুন, ড. সুমন চন্দ্র মোহন্ত, রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ ও সাধারণ সম্পাদক মো. আমজাদ হোসেন, ড. ইঞ্জি, প্রভোস্ট ড. মো. নাজমুল হাসান, ড. সেলিনা আক্তার, ড. মো. জাফিরুল ইসলাম ও ড. শিরিন নিগার, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মো. মীর মোশাররফ হোসেন, কর্মকর্তা সমিতির সভাপতি ড. মো. আব্দুর রউফ, কর্মচারী সমিতির সভাপতি মো. শওকত ইসলাম সবুজ ও সাধারণ সম্পাদক মো. বদিউজ্জামান বাদল উপস্থিত ছিলেন।

এ ছাড়া দিনব্যাপী কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, দপ্তর প্রধানগণ, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন। মহান বিজয় দিবস উপলক্ষে বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে মুক্তিযুদ্ধের বীর শহীদদের আত্মার মাগফিরাত কামনায় বিশেষ দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়। দোয়া-মোনাজাত পরিচালনা করেন যবিপ্রবির কেন্দ্রীয় মসজিদের পেশ ইমাম মাওলানা মোঃ আকরামুল ইসলাম।

পূর্ববর্তী নিবন্ধ‘দেশবিরোধী শক্তির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে’
পরবর্তী নিবন্ধবিজয় দিবসেও ক্যাম্পাসে অনুপস্থিত ভিসি কলিমউল্লাহ!