মেরিন একাডেমি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩

এমসি রিপোর্ট
সোমবার, ১৮ জুলাই ২০২২ | ১২:০৫ পূর্বাহ্ণ | 2622 বার পঠিত
মেরিন একাডেমি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২৩

মেরিন একাডেমি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ প্রকাশিত হয়েছে। বাংলাদেশ মেরিন একাডেমি (বিএমএ) চট্টগ্রামসহ সরকারি/বেসরকারি মেরিটাইম শিক্ষাপ্রতিষ্ঠানে মেরিন ক্যাডেট (নটিক্যাল/ইঞ্জিনিয়ারিং) প্রশিক্ষণ কোর্সে ২০২২-২৩ সেশনে ভর্তির জন্য অনলাইনে আবেদনপপত্র আহ্বান করেছে নৌপরিবহন অধিদপ্তর। এ বছরও এসব একাডেমিতে নৌপরিবহন অধিদপ্তরের অধীনে অভিন্ন প্রশ্নপত্রের আলোকে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। আবেদনপত্র জমা দেয়ার শেষ সময় ৩১ জুলাই।

ভর্তি বিজ্ঞপ্তিতে নৌ-পরিবহন অধিদপ্তর জানায়, প্রশিক্ষণ কোর্সের জন্য অধিদপ্তরের ওয়েবসাইট এর মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে। আবেদনের নির্দেশিকা ওয়েবসাইটে দেওয়া আছে। প্রয়োজনে যোগাযোগের জন্য মোবাইল নম্বর- ০১৮১০০০১১৯০। লিখিত পরীক্ষার তারিখ, সময় এবং কেন্দ্র পরবর্তীতে মোবাইলে এসএমএস-এর মাধ্যমে জানানো হবে।

এবার সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে রয়েছে-বাংলাদেশ মেরিন একাডেমি চট্টগ্রাম; বাংলাদেশ মেরিন একাডেমি পাবনা; বাংলাদেশ মেরিন একাডেমি বরিশাল; বাংলাদেশ মেরিন একাডেমি রংপুর; বাংলাদেশ মেরিন একাডেমি সিলেট ও মেরিন ফিসারিজ একাডেমি, চট্টগ্রাম।

আর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে রয়েছে- ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমি, ঢাকা; ওয়েস্টার্ন মেরিটাইম একাডেমি, ঢাকা এবং মাস মেরিন একাডেমি, চট্টগ্রাম।

মেরিন একাডেমি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩

এবার ৯টি মেরিন ক্যাডেট (নটিক্যাল/ইঞ্জিনিয়ারিং) প্রশিক্ষণ কোর্সে ২০২২-২০২৩ সেশনে ভর্তির জন্য ৫৯০টি আসন রয়েছে। ২৫টি মহিলা আসনসহ সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য আসন সংখ্যা ৪৩০টি। এর মধ্যে বাংলাদেশ মেরিন একাডেমি চট্টগ্রামের মহিলা আসন ২০টি এবং মেরিন ফিসারিজ একাডেমি, চট্টগ্রামের মহিলা আসন ৫টি। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য আসন ১৬০টি।

আবেদনের যোগ্যতা

ক) বয়স: ৩০-৬০-২০২২ইং তারিখে সর্বোচ্চ ২২ বছর (পুরুষ/মহিলা)। আবেদনকারীদের যোগ্যতা ‘বাংলাদেশ নৌ-বাণিজ্যিক জাহাজ অফিসার ও নাবিক প্রশিক্ষণ, সনদায়ন, নিয়োগ, কর্মঘণ্টা এবং ওয়াচকিপিং বিধিমালা, ২০১১ অনুসারে নির্ধারিত হবে অথবা সমমানের হবে।

(খ) আবেদনকারীদের শিক্ষাগত যোগ্যতা: এসএসসি ও এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে প্রথম বিভাগ অর্থাৎ ৬০% নম্বর অথবা জিপিএ ৩.৫০ প্রাপ্ত হয়ে উত্তীর্ণ হতে হবে এবং এইচএসসি পরীক্ষায় পদার্থবিদ্যা ও গণিতসহ প্রথম বিভাগ ৬০% নম্বর বা জিপিএ-৩.৫০ থাকতে হবে এবং পদার্থবিদ্যা ও গণিত বিষয়ে আলাদাভাবে ৬০% নম্বর এবং ইংরেজী বিষয়ে ৫০% নম্বর পেয়ে উত্তীর্ণ হতে হবে; ইংরেজী ৫০% নম্বর বা জিপিএ ৩.০০ এর ঘাটতি থাকলে IELTS পরীক্ষায় সামগ্রিকভাবে ৫.৫ স্কোর থাকতে হবে।

তাছাড়া ভর্তির আবেদন, নির্দেশিকা, ফি জামদান, নির্বাচন সকল বিষয়ে তথ্য নৌপরিবহন অধিদপ্তরের ওয়েবসাইটে http://www.dos.gov.bd দেওয়া আছে।

ভর্তি পরীক্ষা পদ্ধতি ও মানবন্টন

১. ভর্তি পরীক্ষায় মোট নম্বর ৩০০। এরমধ্যে এমসিকিউ পরীক্ষায় ১০০, এসএসসি/সমমানের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ১৫ গুন=৭৫ নম্বর (সর্বোচ্চ) এবং এইচএসসি/সমমানের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ২৫ গুন=১২৫ নম্বর (সর্বোচ্চ)

২. এসমিকিউ পরীক্ষা : সর্বমোট ২০০টি এমিসিকিউ প্রশ্ন থাকবে পদার্থ বিজ্ঞান (২৫ নম্বর), গনিত (২৫ নম্বর), বাংলা (১০ নম্বর), ইংরেজি (২৫ নম্বর), সাধারণ জ্ঞান (১৫ নম্বর) এর হবে। সময় ২ ঘন্টা ও এমসিকিউতে মোট নম্বর ১০০। এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা প্রাথমিক শারীরিক যোগ্যতদা পরীক্ষায় অংশ গহণ করবে।

৩. মৌখিক পরীক্ষা : প্রাথমিক শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করবে। ভর্তি পরীক্ষায় পাশ নম্বর ৫০%।

অনলাইনে আবেদনের ধাপ ও নিয়ম

মেরিন একাডেমি, মেরিটাইম একাডেমি, মেরিন ফিশারিজ একাডেমিতে অনলাইনে ভর্তি আবেদনের ধাপ ও নিয়ম নিচে দেওয়া হয়েছে ৯ পৃষ্ঠার পিডিএফ ফাইলটিতে।

https://doscadet.solutionart.net/media/application-guideline.pdf

ভর্তি পরীক্ষা : লিখিত ভর্তি পরীক্ষার তারিখ আদেন জমা দেওয়া প্রার্থীদের মোবাইলে এসএমএসের মাধ্যমে পাঠিয়ে দেবে কর্তৃপক্ষ।

মেরিন একাডেমি প্রশিক্ষণ সার্টিফিকেট

মনোনীত ক্যাডেটরা ২ বছর প্রশিক্ষণ শেষে প্রি-সি নটিক্যাল সায়েন্স অথবা প্রি-সি মেরিন ইঞ্জিনিয়ারিং সার্টিফিকেট পাবে।

বিগত বছরগুলোতে আসা কিছু প্রশ্নি নিচে দেওয়া হলো

১. প্রশ্নপত্র ৫৫ ব্যাচ ক্যাডেটস, ২০১৮

২. প্রশ্নপত্র ৫৪ ব্যাচ ক্যাডেটস, ২০১৭

৩. প্রশ্নপত্র ৫৩ ব্যাচ ক্যাডেটস, ২০১৬

৪. প্রশ্নপত্র (ইংলিশ ভার্সন) ৫২ ব্যাচ ক্যাডেটস, ২০১৫

৫. প্রশ্নপত্র ৫২ ব্যাচ ক্যাডেটস, ২০১৫

৬. প্রশ্নপত্র ৫১ ব্যাচ ক্যাডেটস, ২০১৪

৭. প্রশ্নপত্র ৫০ ব্যাচ ক্যাডেটস, ২০১৩

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধমানবদেহে ট্রায়ালের অনুমতি পেল ‘বঙ্গভ্যাক্স’
পরবর্তী নিবন্ধচলতি বছরেই প্রাথমিকে ৪০ হাজার শিক্ষক নিয়োগ