মেরকেলকে হিটলারের সঙ্গে তুলনা, মাল্টার রাষ্ট্রদূতের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক
মঙ্গলবার, ১২ মে ২০২০ | ১২:১৭ অপরাহ্ণ

জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলকে নাৎসি স্বৈরশাসক অ্যাডলফ হিটলারের সঙ্গে তুলনা করে তীব্র সমালোচনার মুখে পদত্যাগ করেছেন ফিনল্যান্ডে মাল্টার রাষ্ট্রদূত মাইকেল জামিট টাবোনা। বিবিসি জানায়, শুক্রবার (৮ মে) দ্বিতীয় বিশ্বযুদ্ধে মিত্রশক্তির ইউরোপ বিজয়ের ৭৫তম বার্ষিকী উপলক্ষে টাবোনা তার ফেসবুক পেইজে লিখেছেন, ৭৫ বছর আগে আমরা হিটালারকে থামিয়ে দিয়েছিলাম। অ্যাঙ্গেলা মেরকেলকে থামাবে কে? তিনি হিটলারের স্বপ্ন পূরণ করেছেন! ইউরোপকে নিয়ন্ত্রণ করতে চাইছেন। পরে ওই পোস্টটি ডিলিট করা হয় বলে জানায় বিবিসি।

সংবাদমাধ্যম টাইমস অব মাল্টা জানায়, মাল্টার পররাষ্ট্রমন্ত্রী এভারিস্ট বারটোলো বলেছেন, এ ঘটনার জন্য জার্মানির কাছে ক্ষমা চাওয়া হবে। সংবাদমাধ্যমে তিনি বলেন, টাবোনার পোস্টের বিষয়টি জানার সঙ্গে সঙ্গেই আমি রাষ্ট্রদূতকে সেটি সরিয়ে ফেলার নির্দেশনা দেই। জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মার্কেলকে নিয়ে রাষ্ট্রদূতের করা মন্তব্য যে মাল্টা ও জার্মানির বন্ধুত্ব এবং পারস্পরিক সম্পর্ককে প্রতিনিধিত্ব করে না সে বিষয়েও জোর দিয়েছেন তিনি বলে বিবৃতিতে জানিয়েছে মাল্টার পররাষ্ট্র মন্ত্রণালয়।

রবিবার (১০ মে) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় টাবোনার পদত্যাগের খবর জানায়। তার পদত্যাগপত্র তাৎক্ষণিকভাবে গ্রহণ করেছেন পররাষ্ট্রমন্ত্রী বারটোলো। ২০১৪ সালে ফিনল্যান্ডে মাল্টার রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হন টাবোনা। তবে পদত্যাগের পর এ নিয়ে কোনো মন্তব্য করেননি তিনি।

মুক্ত ক্যাম্পাস/এএম আর

পূর্ববর্তী নিবন্ধলকডাউন শিথিল হওয়ায় দোকান-শপিংমল খুলছে তুরস্কে
পরবর্তী নিবন্ধসংক্রমণ বাড়ায় চীনের শুলান শহর লকডাউন