মেধাকে প্রাধান্য দিচ্ছে সরকার: শিক্ষামন্ত্রী

মুক্ত ক্যাম্পাস ডেস্ক
বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০১৯ | ১২:৪৩ পূর্বাহ্ণ | 418 বার পঠিত

সরকার চাকরির ক্ষেত্রে মেধা ও মননকে প্রাধান্য দিচ্ছে। চাকরিতে নিয়োগে স্বচ্ছতা আনা হয়েছে। মেধা ও যোগ্যতা দিয়েই সব অর্জন করতে হবে। একাদশ শ্রেণিতে ভর্তিতে অনলাইন প্রদ্ধতি প্রয়োগের ফলে ছাত্রছাত্রীরা এখন মেধা ও যোগ্যতার ভিত্তিতে ভর্তি হতে পারছে। এখন আর তদবিরের সুযোগ নেই বলে জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার ঢাকা কলেজের নবীনবরণ অনুষ্ঠানে কলেজের অডিটোরিয়ামে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, এখন আর কলেজ ক্যাম্পাসে ভর্তি নিয়ে বাণিজ্য হয়না, মারামারি হয়না। কেউ লাঞ্চিতও হয়না। পাশাপাশি অভিভাবকদের হয়রানি ও ভোগান্তি কমেছে। কলেজে ভর্তিতে শৃঙ্খলা ফেরাতে সরকার এ উদ্যোগ নিয়েছে। গোটা শিক্ষা ব্যবস্থাকে অনলাইন প্রদ্ধতির আওতায় নিয়ে আসা হবে। শিক্ষাক্ষেত্রে সর্বত্র তথ্য প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি আরো বলেন, সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ, মাদক এবং দুর্নীতিকে সব সময় না বলতে হবে। কারণ এগুলো দেশের জন্য অভিশাপ। এসব থেকে নিজেকে দূরে রাখতে হবে। পাশাপাশি এর ভয়াল সম্পর্কে শিক্ষকরাও ক্লাসরুমে ছাত্রছাত্রীদের ধারণা দিবেন। তাহলেই আমাদের দেশটিকে কাঙ্খিত স্থানে নিয়ে যেতে পারব। এসময় মন্ত্রী শিক্ষার্থীদের ছাত্র রাজনীতি নিয়ে সচেতন হওয়ার আহ্বান জানান।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, চিন্তার জায়গাটাতে আমরা যেন সঠিক অবস্থান নিতে পারি। এ বয়সে স্বাধীনতার চাহিদা থাকে অনেক। কিন্তু শৃঙ্খলা ও নিয়মানুবর্তিতা জীবনকে গুছিয়ে দিয়ে অনেক দূরে এগিয়ে নিয়ে যাবে। এ কথা মনে রাখতে হবে, শৃঙ্খলা মানেই শৃঙ্খল নয়। শিক্ষার্থীদেরকে বিতর্ক, বিজ্ঞান ক্লাব, সাংস্কৃতিক ক্লাবে অংশগ্রহণ করার কথা জানান তিনি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন বলেন, মেধা ও যোগ্যতা ছাড়া এখন আর কিছুই অর্জন করা যায় না। প্রতিদিন একটু একটু করে নিজেকে গড়ে তুলতে হবে। এক সময় এই ঢাকা কলেজেও তদবিরের মাধ্যমে ভর্তি হওয়া যেতো। এখন তা আর সম্ভব নয়। সব কিছুই এখন অনলাইনের মাধ্যমে সম্পন্ন করা হচ্ছে। এরফলে একাদশে ভর্তিতে এখন শৃঙ্খলা ফিরেছে। শিক্ষার সবখানেই তথ্য প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে চাই। ২০৪১ সালের মধ্যে একটি উন্নত, সমৃদ্ধ বাংলাদেশ পরিচালনা করবে আজকের এই তরুণরাই। তাদের নৈতিকতা, দেশপ্রেম ও সততা নিয়ে গড়ে উঠতে হবে।

ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক নেহাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক। এ সময় অনুষ্ঠানে নায়েমের মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, কয়েকটি সরকারি কলেজের অধ্যক্ষ এবং ঢাকা কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

মুক্ত ক্যাম্পাস/জেডআর

পূর্ববর্তী নিবন্ধজেএসসি পরীক্ষা শুরু ২ নভেম্বর
পরবর্তী নিবন্ধঢাকা ছেড়েছে হজের প্রথম ফ্লাইট