মার্চ-এপ্রিলে হতে পারে মেডিকেল ভর্তি পরীক্ষা

এমসি রিপোর্ট
বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১ | ৯:০০ অপরাহ্ণ
আর্মড ফোর্সেস ও আর্মি মেডিকেলের ভর্তি পরীক্ষা ১৪ আগস্ট

আগামী বছরের মার্চ অথবা এপ্রিল মাসে ২০২১-২২ শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা আয়োজনের কথা ভাবছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। ভর্তি পরীক্ষার জন্য একটি খসড়া নীতিমালা তৈরি করা হয়েছে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, এইচএসসি ও সমমান পরীক্ষায় কোনো শিক্ষার্থী যদি জীববিজ্ঞান বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ নাও করেন; তবুও তিনি মেডিকেল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। এক্ষেত্রে মার্কসীটে জীববিজ্ঞান বিষয়ের নম্বর থাকলেই হবে।

এর কারণ হিসেবে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, করোনাভাইরাসের কারণে এবছর বিষয় কমিয়ে পরীক্ষা নিচ্ছে সরকার। জীববিজ্ঞান ও উচ্চতর গণিতের মধ্যে যেকোন একটি বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে বলা হয়েছে। সরকারের এই সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা জানিয়েই তারা এবার এই সুযোগ দিতে যাচ্ছেন।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সূত্রে আরও জানা গেছে, ২০২১-২২ শিক্ষাবর্ষে মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তির খসড়া নীতিমালায় কিছু পরিবর্তন আনা হয়েছে। নীতিমালাটি অনুমোদনের জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। চূড়ান্ত অনুমোদন পাওয়ার পর এটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে।

সূত্র জানায়, চলতি বছরের ২ ডিসেম্বর এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষা শেষের এক মাসের মধ্যে ফল ঘোষণা করা হবে। এরপর মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষার জন্য দরপত্র আহবান করবে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। এই প্রক্রিয়া শেষে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে।

এ প্রসঙ্গে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব বলেন, এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের পর বৈঠক করে ভর্তি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

উল্লেখ্য, গত ২ ডিসেম্বর থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়েছে। আগামী ৩০ ডিসেম্বর এই পরীক্ষা শেষ হবে। পরীক্ষা শেষ হওয়ার এক মাসের মধ্যে ফল ঘোষণার কথা জানিয়েছে আন্ত:শিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটি।

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধ২০ দফা পূরণের আল্টিমেটাম নোবিপ্রবি শিক্ষার্থীদের
পরবর্তী নিবন্ধইবিতে ভর্তির আবেদনের সময় বৃদ্ধি