ববিতে ‌মুক্তিযুদ্ধের অনালোচিত অধ্যায় : বীরাঙ্গনা প্রসঙ্গ শীর্ষক সেমিনার

তানজিদ শাহ জালাল ইমন, ববি প্রতিনিধি
মঙ্গলবার, ১৩ ডিসেম্বর ২০২২ | ১২:৪৩ অপরাহ্ণ
ববিতে ‌'মুক্তিযুদ্ধের অনালোচিত অধ্যায় : বীরাঙ্গনা প্রসঙ্গ' শীর্ষক সেমিনার

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ইতিহাস বিভাগের আয়োজনে মুক্তিযুদ্ধের অনালোচিত অধ্যায়: বীরাঙ্গনা প্রসঙ্গ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১২ ডিসেম্বর) সকাল সাড়ে এগারো টায় বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্স হলে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থী এবং বিভিন্ন কলেজের ইতিহাস বিভাগের শিক্ষকবৃন্দ।

এসময় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে এমন দেশ প্রেম গড়ে তুলতে হবে, যে দেশপ্রেমের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ এগিয়ে যাবে।

ববিতে ‌মুক্তিযুদ্ধের অনালোচিত অধ্যায় : বীরাঙ্গনা প্রসঙ্গ শীর্ষক সেমিনার

বীর মুক্তিযোদ্ধা ও বীরাঙ্গনা কানন গোমেজ বিশেষ অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধের সময়কার স্মৃতিচারণ করতে গিয়ে আবেগআপ্লুত হয়ে যান এসময় তিনি তরুণ প্রজন্মের জন্য বিভিন্ন দিকনির্দেশনা মূলক বক্তব্য তুলে ধরেন।

অনুষ্ঠানের মুখ্য আলোচক অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন তার বক্তব্যে বীরাঙ্গনাদের নিয়ে করা গবেষণা ও তাদের দুরবস্থা থেকে উত্তরণ এবং সমাজের সাথে তাল মিলিয়ে চলতে তাদের সংগ্রাম ও তাদের বর্তমান অবস্থা তুলে ধরেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল বাতেন চৌধুরী। অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা ও বীরাঙ্গনা কানন গোমেজকে সম্মাননা প্রদান করা হয়। ইতিহাস বিভাগের প্রভাষক কবির হাসানের সঞ্চালনায় সেমিনারে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষক, শিক্ষার্থীসহ বিভিন্ন কলেজের ইতিহাস বিভাগের শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

অপরাজেয় বাংলা ফাউন্ডেশন কর্তৃক কুইজ প্রতিযোগিতা ও বিজয়ীদের পুরস্কার বিতরণের মাধ্যমে সেমিনারটি শেষ হয়। সেমিনারের সঞ্চালনার দায়িত্বে ছিলেন ইতিহাস বিভাগের প্রভাষক কবির হাসান।

পূর্ববর্তী নিবন্ধপ্রকাশ্য আইএলটি২০’র থিম সং ‘হাল্লা-হাল্লা’
পরবর্তী নিবন্ধকুবিতে শহিদ বুদ্ধিজীবী ও বিজয় দিবস উপলক্ষে নানা কর্মসূচি