মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত হলেন খোকা

নিজস্ব প্রতিবেদক
বৃহস্পতিবার, ০৭ নভেম্বর ২০১৯ | ৯:৪৩ অপরাহ্ণ | 141 বার পঠিত

অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের মেয়র এবং বিএনপি নেতা মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকাকে রাজধানীর জুরাইন কবরস্থানে যথাযোগ্য রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়েছে। আজ বৃহস্পতিবার (৭ নভেম্বর) সন্ধ্যা সোয়া সাতটায় খোকার মায়ের পুরাতন কবরেই তাকে দাফন করা হয়। স্থানীয় এক মসজিদের ইমাম এসময় মোনাজাত পরিচালনা করেন।

বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শামসুদ্দিন দিদার এ তথ্য জানান। তিনি বলেন, গেরিলা যোদ্ধা খোকার মরদেহ কবরে নামানোর আগে ঢাকা জেলা প্রশাসনের সহকারী কমিশনার আবদুল আউয়ালের নেতৃত্বে রাষ্ট্রীয় সালাম জানায় পুলিশের ১৭ সদস্যের একটি দল। এছাড়া রণাঙ্গনের মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে আবদুল্লাহ আল নোমানের নেতৃত্বে মুক্তিযোদ্ধারাও সম্মান জানান।

তিনি আরও জানান, এসময় দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুসহ প্রয়াত খোকার পরিবার, আত্মীয় স্বজন ও বিএনপির বিভিন্ন স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এরআগে, বাংলাদেশ জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় খোকার দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। এরপর সর্বস্তরের জনগণের শ্রদ্ধা জানানোর জন্য তার মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হয়। সেখান থেকে ১টা ৪০ মিনিটের নয়াপল্টনে কার্যালয়ের সামনে নেওয়া হয় তার মরদেহ। সেখানে তৃতীয় জানাজা অনুষ্ঠিত হয়।

প্রিয় নেতাকে শেষবিদায় জানাতে জনসমুদ্র নয়াপল্টনে রুপ নেয় বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়ক। জোহর নামাজের পর জানাজায় শরিক হন অসংখ্য শুভানুধ্যায়ী, রাজনৈতিক সহকর্মী ও সাধারণ মানুষ। দোয়া করা হয় সাদেক হোসেন খোকার আত্মার শান্তি কামনায়।নেতাকর্মীদের পাশাপাশি সাধারণ মানুষও জানাজায় অংশগ্রহণ করেন। নয়াপল্টনের পশ্চিম পাশ থেকে ফকিরেরপুল মোড় পর্যন্ত তিল ধারণের ঠাই ছিল না। নেতাকর্মীদের ভিড়ে দুইপাশের সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। সড়কের আশপাশের অলিগলিতেও দাঁড়িয়ে জানাজায় অংশগ্রহণ করতে দেখা গেছে।

দলের পক্ষ থেকে মহাসচিবসহ সিনিয়র নেতারা তার কফিন ঢেকে দেন দলীয় পতাকায়। শ্রদ্ধা জানান ফুল দিয়ে। একে একে সহযোগী ও অঙ্গ সংগঠনের পক্ষ থেকেও জানানো হয় শ্রদ্ধা।

বিএনপি মহাসচিব বলেন, এই সময়ে সাদেক হোসেন খোকার মৃত্যু দল ও জাতির জন্য অপূরণীয় ক্ষতি।

দলীয় কার্যালয়ের সামনে জানাজার পর খোকার মরদেহ নেয়া হয় সাবেক কর্মস্থল, নগরভবনে। সেখানেও সহকর্মীদের শ্রদ্ধায় সিক্ত হন তিনি।

গত সোমবার (৪ নভেম্বর) বাংলাদেশ সময় দুপুর ১টার দিকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটনে স্লোয়ান ক্যাটারিং ক্যানসার সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় সাদেক হোসেন খোকা মারা যান। মঙ্গলবার (৫ নভেম্বর) নিউইয়র্কের স্থানীয় সময় বাদ এশা জ্যামাইকা মুসলিম সেন্টার মসজিদে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। পরে বৃহস্পতিবার সকাল ৮টা ২৬ মিনিটে এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইটে দুবাই হয়ে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার কফিন। বিমানবন্দরে খোকার মরদেহ গ্রহণ করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

মুক্ত ক্যাম্পাস/এমআর

পূর্ববর্তী নিবন্ধবেরোবিতে ভর্তি পরীক্ষা উপলক্ষে শিক্ষার্থী পরিবহন বাস বন্ধ
পরবর্তী নিবন্ধআসিয়ানসহ ১৬ দেশের সঙ্গে বাণিজ্য চুক্তি প্রত্যাখ্যান ভারতের