মাস্টার্স ১৭-১৮ পরীক্ষা ফেব্রুয়ারিতে, অনার্স ১৭-১৮ পরীক্ষা মার্চে

এমসি রিপোর্ট
রবিবার, ৩১ জানুয়ারি ২০২১ | ১:৫৯ অপরাহ্ণ
অধিভুক্ত সাত কলেজ: ভর্তি পরীক্ষা ২২ নভেম্বর

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের মাস্টার্স (১৭-১৮) শেষ পর্বের পরীক্ষা ফেব্রুয়ারিতেই ও অনার্স নতুন তৃতীয় বর্ষের (১৭-১৮) পরীক্ষা মার্চের প্রথম দিকে শুরু হবে।

শনিবার বিকেলে (৩০ জানুয়ারি) বিষয়টি জানিয়েছেন সাত কলেজের সমন্বয়ক ও কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার।

সেলিম উল্লাহ খোন্দকার বলেন, আমরা শিক্ষার্থীদের আগেই জানিয়ে দিয়েছি মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে। ফরম পূরন যখনই হোক পরীক্ষা নির্ধারিত সময়েই হবে। অন্যান্য পরীক্ষার সময়সূচির সাথে সমন্বয় করার জন্য ৫-১০ দিন পিছাতে পারে। তবে পরীক্ষা অবশ্যই ফেব্রুয়ারিতেই শুরু হবে। ফরম পূরনের তারিখও আশা করি এই সপ্তাহে দিয়ে দিবে।

আগামী ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষা। এরইমধ্যে গত ২৫ জানুয়ারি থেকে শুরু হয়েছে অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা। যার ফলে অনার্স চতুর্থ বর্ষের যাদের তৃতীয় বর্ষে মানোন্নয়ন পরীক্ষা রয়েছে তারা পড়েছেন বিপাকে। তৃতীয় বর্ষের প্রকাশিত সময়সূচিতে দেখা যাচ্ছে চলমান ৪র্থ বর্ষের পরীক্ষা যেদিন, তার ঠিক পর দিনই আবার ৩য় বর্ষের পরীক্ষা রয়েছে।

মানোন্নয়ন পরীক্ষার্থীদের কথা বিবেচনা করে চতুর্থ বর্ষের পরীক্ষা ও তৃতীয় বর্ষের পরীক্ষার সময়সূচিতে কোন সমন্বয় করা হবে কিনা জানতে চাইলে আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, একইদিনে তো আর রেগুলার আর মানোন্নয়ন পরীক্ষার তারিখ পড়েনি। শিক্ষার্থীরা আবেদন করলে বিশ্ববিদ্যালয় বিবেচনা করবে কিনা এটা বিশ্ববিদ্যালয়ের বিবেচনার বিষয়।

অনার্স দ্বিতীয় বর্ষ (স্পেশাল), ডিগ্রি, অনার্সের নতুন সেশনগুলোসহ আমাদের ১৯ টা পরীক্ষা নিতে হবে। কলেজ খোলার আগেই আমরা পরীক্ষাগুলো শেষ করার চেষ্টা করবো। অনার্স নতুন সেশনের পরীক্ষাগুলোও আমরা দ্রুত নিয়ে নিব। নতুন তৃতীয় বর্ষের পরীক্ষা আশা করি মার্চের প্রথম দিকেই শুরু করতে পারবো।

পূর্ববর্তী নিবন্ধমার্চে হল না খুললে আত্মহত্যার হুমকি রাবি শিক্ষার্থীর!
পরবর্তী নিবন্ধসরকারি প্রাথমিক স্কুলে ইংরেজি ভার্সন চালু হবে