জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স প্রথম পর্ব রেজাল্ট ২০১৯

এমসি রিপোর্ট
রবিবার, ০৫ মার্চ ২০২৩ | ৫:২৫ অপরাহ্ণ
অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার সংশোধিত সময়সূচি প্রকাশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৯ সালের মাস্টার্স প্রথম পর্ব (পুরাতন সিলেবাস) পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হয়েছে। আজ রবিবার (৫ মার্চ) এই ফলাফল প্রকাশ করা হয়। বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সারা দেশে এ পরীক্ষায় মোট ১ হাজার ৫৫৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। পরীক্ষায় পাসের হার ৫৮ দশমিক ৩৯ শতাংশ। পরীক্ষার ফলাফল জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.nu.ac.bd থেকে জানা যাবে।

উল্লেখ্য, মাস্টার্স প্রথম পর্ব পরীক্ষার তত্ত্বীয় বিষয়সমূহের পরীক্ষা গতবছরের ১৪ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ২৫ অক্টোবর পর্যন্ত চলে।

মেসেজের মাধ্যমে মাস্টার্স রেজাল্ট দেখার নিয়ম:

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স প্রথম পর্ব রেজাল্ট ২০১৯

মোবাইলের মেসেজ এর মাধ্যমে পেতে পারেন আপনার মাস্টার্স প্রথম পর্ব পরীক্ষার রেজাল্ট। এসএমএস এর মাধ্যমে রেজাল্ট পেতে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুনঃ NU <space> Mp <space> আপনার রোল নম্বর এবং পাঠিয়ে দিন 16222 নম্বরে।

উদাহরণঃ NU Mp 9567487 লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ইন্টারনেটের ব্রাউজ করে মার্স্টাস প্রথম পর্ব রেজাল্ট দেখার পদ্ধতি

মাস্টার্স প্রথম পর্ব পরীক্ষার ফলাফল দেখতে পারবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট http://www.nu.ac.bd/results/ থেকে। তারপর রেজাল্ট পাতার বাম পাশে সার্চ অপশন থেকে মাস্টার্স ১ম পর্ব পছন্দ করে সার্চ বক্সে আপনার রোল/ রেজিস্ট্রাশন নম্বর এবং পরীক্ষার বছর দিয়ে সার্চ করলে পেয়ে যাবেন পরীক্ষার ফলাফল।

আরও পড়ুন : ওমরাহ হজের ফজিলত ও সওয়াব

জাতীয় বিশ্ববিদ্যালয় ১৯৯২ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের একটি এফেলিয়েট বিশ্ববিদ্যালয়। গাজীপুর জেলার বোর্ডবাজারে ১১.৩৯ একর জমির ওপর বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত। বিদ্যার্থী তালিকাভুক্তি অনুসারে এটি বিশ্বের চতুর্থ বৃহত্তম বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টির ২,২৮৩ টি অধিভুক্ত কলেজে অধ্যয়ন করে ২৮ লাখেরও বেশি শিক্ষার্থী।

ইতিহাস : ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের তদারকি করতে গিয়ে অভ্যন্তরীণ শিক্ষাকার্যক্রম পরিচালনায় বাড়তি চাপে ছিল। সেই চাপ কমাতে ও অধিভূক্ত কলেজগুলোর মান উন্নয়নে লক্ষ্যে ১৯৯২ সালের ২১শে অক্টোবর জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠিত হয়।
শিক্ষা কার্যক্রম : বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয় সম্পূর্ণ (২০১৩-১৪) নতুন সিলেবাসের মাধ্যমে চার (৪) বছর মেয়াদী স্নাতক (সম্মান) ও এক (১) বছর মেয়াদী স্নাতকোত্তর কোর্স চালু করেছে। এছাড়াও তিন (৩) বছর মেয়াদী স্নাতক (পাস) কোর্স এবং চার (৪) বছর মেয়াদি স্নাতক (সম্মান) প্রফেশনাল কোর্স রয়েছে। এই বিশ্ববিদ্যালয়ে পি.এইচ.ডি. ও এম.ফিল. এর ব্যবস্থাও আছে।

বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজসমূহ :

সারাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতায় সরকারি ও বেসরকারি কলেজের সংখ্যা ২ হাজার ২৫০টি। যার মধ্যে ৮৫৭ টি কলেজে স্নাতক (সম্মান) পড়ানো হয়, যার মোট আসন সংখ্যা ৪ লক্ষ ২০ হাজারের অধিক। স্নাতকোত্তর পড়ানো হয় ১৪৫ টি কলেজে।

পূর্ববর্তী নিবন্ধআজকের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩
পরবর্তী নিবন্ধশবে বরাতের আমল ও ফজিলত