মানসম্মত শিক্ষক ছাড়া মানসম্মত শিক্ষা সম্ভব নয়: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০ | ৬:৪০ অপরাহ্ণ | 105 বার পঠিত

মানসম্মত শিক্ষক ছাড়া মানসম্মত শিক্ষা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষকদের প্রশিক্ষণের জন্য বর্তমানে কোন প্রশিক্ষণ কেন্দ্র নাই। কিন্তু সকল শিক্ষকের প্রশিক্ষণের প্রয়োজন। সরকার এ লক্ষ্যে একটি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের ব্যবস্থা গ্রহণ করছে।

আজ সোমবার (১৭ ফেব্রুয়ারি) রাজধানীর ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে ইউভার্সিটির ১৯ তম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, শুধুমাত্র আর্থিক সমস্যার কারণে আমাদের শিক্ষকবৃন্দ বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে এবং বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে তাদের গবেষণাপত্র উপস্থাপন করতে পারেন না। সরকার এ সমস্যার সমাধান করার চেষ্টা করছে। এজন্য একটি তহবিল গঠন করার চিন্তা করছে সরকার।

সমাবর্তনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর ডঃ কাজী শহীদুল্লাহ। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার আমিরুল ইসলাম।

বক্তব্য রাখেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির চীফ এডভাজার ও ফাউন্ডার ভিসি প্রফেসর ডঃ মোহাম্মদ ফরাসউদ্দিন, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক এম এম শহীদুল হাসান প্রমূখ।

মন্ত্রী বলেন, আমরা এমন একটি ভবিষ্যৎ প্রজন্ম তৈরি করতে চাই; যারা জাতীয় ইতিহাস, ঐতিহ্য, মূল্যবোধ ও সংস্কৃতি ধারণ করে পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নিজেকে সৃজনশীল, উৎপাদনমুখী, সুখী ও বৈশ্বিক নাগরিক হিসেবে প্রতিষ্ঠা করতে পারবে।

তিনি আরও বলেন, ইন্ডাস্ট্রি একাডেমিয়া সমন্বয়ের মাধ্যমে কর্মজগতের চাহিদা অনুযায়ী কোর্স কারিকুলাম প্রনয়নে কাজ করছে সরকার।

শিক্ষামন্ত্রী বলেন, টাকার অভাবে দেশের যেসব শিক্ষক আন্তর্জাতিক অঙ্গনে তাদের গবেষণা তুলে ধরতে পারেন না, তাদের জন‌্য তহবিল গড়ার কথা ভাবছে সরকার।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষকদের প্রশিক্ষণের জন্য বর্তমানে কোন প্রশিক্ষণকেন্দ্র নাই। কিন্তু সকল শিক্ষকের প্রশিক্ষণের প্রয়োজন। সরকার এ লক্ষ্যে একটি প্রশিক্ষণকেন্দ্র স্থাপনের ব্যবস্থা গ্রহণ করছে। কারণ মানসম্মত শিক্ষক ছাড়া মানসম্মত শিক্ষা অসম্ভব।

মুক্ত ক্যাম্পাস/এমজে

পূর্ববর্তী নিবন্ধআন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ইবিতে তিন দিনব্যাপী কর্মসূচি
পরবর্তী নিবন্ধব্রাহ্মণবাড়িয়ায় চালু হল একই ছাতার নিচে সকল সেবা