মনমোহন সিংয়ের শারীরিক অবস্থা স্থিতিশীল

আন্তর্জাতিক ডেস্ক
সোমবার, ১১ মে ২০২০ | ৭:৪৯ অপরাহ্ণ

ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের শারীরিক অবস্থা বর্তমানে স্থিতিশীল রয়েছে। সোমবার সকালে এমনটাই জানিয়েছেন দিল্লি এইমস-এর চিকিৎসকরা। তাকে মেডিকেল টিমের কড়া পর্যবেক্ষণে রাখা হয়েছে। রবিবার রাত পৌনে ৯টা নাগাদ দিল্লি এইমস-এর কার্ডিও থোরাসিক বিভাগে ভর্তি করা হয় মনমোহন সিংকে। তার বুকে ব্যথার কারণ জানার চেষ্টা করছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। রাতেই তাকে হৃদযন্ত্রজনিত সমস্যার সমাধানে নতুন ঔষধ দেওয়া হয়।

আনন্দবাজার পত্রিকার অনলাইন সংস্করণে সোমবার বলা হয়েছে, নতুন ওষুধ দেওয়ার পরই সামান্য জ্বর আসে মনমোহন সিংয়ের। এরপর তাকে কার্ডিও থোরাসিক বিভাগে নেওয়া হয়। তবে জ্বরের অন্যান্য সম্ভাবনার (করোনাভাইরাস অথবা ফ্লু) কথা অবশ্য উড়িয়ে দিয়েছেন চিকিৎসকরা। সাবেক এই প্রধানমন্ত্রী কার্ডিওলজির অধ্যাপক নীতিশ নায়েকের অধীনে চিকিৎসা নিচ্ছেন। তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। হাসপাতালে তার যেসব পরীক্ষা করা হয়েছে তাতে উদ্বিগ্ন হওয়ার মতো কিছু নেই।

রবিবার সন্ধ্যায় হঠাৎ বুকে ব্যাথা অনুভব করেন মনমোহন সিং। কিছুক্ষণ পর তাকে এআইআইএমএসে ভর্তি করা হয়। এর আগে গত মার্চে আরেক দফা অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি। সে সময় চিকিৎসকরা পুরোপুরি বিশ্রামের পরামর্শ দিয়েছিলেন ৮৭ বছর বয়সী কংগ্রেস নেতা মনমোহন সিংকে। দু’বার বাইপাস সার্জারিও হয়েছে তার। এ ছাড়া তার ডায়াবেটিসও রয়েছে। মনমোহন সিংহের অসুস্থতার খবরে উদ্বেগ প্রকাশ করেছেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। তারা কংগ্রেসের বর্ষীয়ান নেতার আরোগ্য কামনা করেছেন।

উল্লেখ্য, করোনাভাইরাস কেন্দ্রিক লকডাউনের আগে থেকেই কিছুটা অসুস্থ ছিলেন মনমোহন সিং। চিকিৎসকরা তাকে বিশ্রামে থাকার পরামর্শ দিয়েছিলেন। ২০০৯ সালে একবার তার বাইপাস সার্জারি হয়েছে। তার পর থেকেই দুর্বল হয়ে পড়েন কংগ্রেস দলীয় প্রবীণ এই রাজনীতিক।

মুক্ত ক্যাম্পাস/টি আর

পূর্ববর্তী নিবন্ধলকডাউন শিথিলের পর জার্মানিতে ফের বাড়ছে সংক্রমণ
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে আজ সোমবার রেকর্ড ৬৫ জনের করোনা পজিটিভ